ঘুচবে এবার টেট-এসএসসির দূর্নীতি, নয়া সিদ্ধান্ত স্কুল সার্ভিস কমিশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/07/2021   শেষ আপডেট: 10/07/2021 7:54 p.m.
SSC পরীক্ষার্থীদের বিক্ষোভ @twitter

আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ

কলকাতা হাইকোর্টের (Kolkata HighCourt) এর নির্দেশে শিক্ষক নিয়োগে কেটেছে জট। কাজেই এতদিন পর আশার আলো দেখেছেন দীর্ঘদিন ধরে অপেক্ষারত চাকরিপ্রার্থীরা। এবার ফের নয়া দিগন্ত তাঁদের জন্য। ইতিমধ্যেই বড়ো ঘোষণা করে স্কুল সার্ভিস কমিশন (SSC) জানিয়ে দিল, আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ (Upper Primary Interview) প্রক্রিয়া।

স্কুল সার্ভিস কমিশনের (SSC) তরফে আরও জানানো হয়েছে, "১২ সপ্তাহের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো স্বচ্ছ ও পক্ষপাতিত্বহীন নিয়োগ হবে। ২০১৬ সালে যাঁরা পরীক্ষা দিয়েছিলেন সাম্প্রতিক তালিকায় সেই প্রার্থীদের নাম না থাকলে তাঁরা ফের আবেদন করতে পারবেন। সাম্প্রতিক তালিকায় কেউ বঞ্চিত হয়েছেন মনে করলে এসএসসি অফিসে এসে হার্ড কপি দিয়ে আবেদন করা যাবে। এছাড়া রেজিস্ট্রি পোস্টে বা ইমেল করে অভিযোগ জানানো যাবে।"

তিনি আরও জানিয়েছেন, "আগামী মঙ্গলবার এসএসসির ওয়েবসাইটে নির্দিষ্ট অভিযোগ জানানোর ইমেল আইডি জানানো যাবে। ২০১৬ সালে যাঁরা পরীক্ষা দিয়েছিলেন পরে তাঁদের ৪০ বছর পেরিয়ে গেলেও যোগ্যপ্রার্থীরা চাকরি পাবেন। এর পরের নিয়োগের ক্ষেত্রেও তাঁদের বয়সে ছাড় দেওয়া হবে। এসএসসি আরও জানিয়েছে, একশোটি পদের জন্য ১৪০ জনকে ইন্টারভিউতে ডাকা হবে।"

অন্যদিকে নয়া শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও বলেন, "মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার থেকে প্রতি বছর আমরা চেষ্টা করব প্রাথমিক টেট ও এসএসসি নিতে, মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই রাজ্যের নিয়োগপ্রক্রিয়া স্বচ্ছ থাকবে।"