শিক্ষকদের জন্য নয়া প্রকল্প 'উৎসশ্রী', নিজেরাই করুন নিজেদের বদলির প্রক্রিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2021   শেষ আপডেট: 22/07/2021 7:05 p.m.
facebook.com/BanglarGorboMamata

কন্যাশ্রী দিবসের মতো খেলা দিবস হবে, বিলি করা হবে ১ লক্ষ ফুটবল

শিক্ষকদের জন্য নয়া প্রকল্প 'উৎসশ্রী' আনল রাজ্য। রাজ্যে শিক্ষকদের বদলি সহজ করতে পোর্টাল চালু করতে চলেছে রাজ্য শিক্ষা দফতর।বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে এই নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এদিন তিনি বলেন, শিক্ষকদের বাড়ির যত কাছাকাছি আনা যায় তিনি তার পক্ষে। অর্থাৎ এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, "শিক্ষকদের জন্য ‘উৎসশ্রী’ নামে একটি পোর্টাল চালু করছে রাজ্য। বাড়ির কাছে বদলি চাইলে সরকারির স্কুলের স্থায়ী শিক্ষকরা এই পোর্টালে আবেদন করতে পারবেন।" 

কবে থেকে এই প্রকল্প চালু হবে? তা অবশ্য স্পষ্ট করা হয়নি। তবে মুখ্যমন্ত্রী আরও বলেন, "যারা ট্রান্সফার চায় জেলায় বা বাড়ির সামনে। তাঁদের জন্য এই প্রকল্প। এবার একটা স্কুলে ১০ জন চাইলে সবাইকে দেওয়া তো সম্ভব নয়। এটা এডজাস্ট-রি অ্যাডজাস্ট করে করবেন। আমি আগেই বলেছিলাম, টিচারদের যাতে অনেক দূরে যেতে না হয়।" প্রসঙ্গত, নিজের জেলা বা নিজের বাড়ির কাছে বদলি চান বহু শিক্ষক-শিক্ষিকারা। বহুদিন ধরে বিষয়টি আটকে ছিল বলে খবর। এবার সেই আবেদন খতিয়ে দেখতে প্রকল্প চালু করছে রাজ্যে।

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী 'খেলা হবে' দিবসে কেন্দ্র করে আজ বলেন, "১৬ অগাস্ট খেলা হবে দিবস হিসেবে বাছলাম। আগে এটা পালন করত কলকাতায় ময়দানে। এখন পালিত হয় না। ১৬ অগাস্ট, ১৫ অগাস্টের পরের দিন। কাজেই তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। মানুষের যাতে অধিকার অক্ষুন্ন থাকে, তাই পালন করা হবে। ওই দিন ১ লক্ষ ফুটবল বণ্টন করব। গ্রামগঞ্জের ক্লাবগুলিকেও দেব। ৫০ হাজার বল তৈরি হয়ে গিয়েছে। ঘরের মা-বোনেরা জয়ী বল তৈরি করেন। খেলা দিবসে ১ লক্ষ বল গ্রামে ও শহরে দেব। আগামী দিনে খেলা হবে। সভ্যতা-সংস্কৃতিকে রক্ষা করব। যারা এটা নিয়ে অন্য মানে করেন তাঁরা খেলার মানেটাই বোঝেন না। এটা ভারতের বড়ো স্লোগানে দাঁড়িয়ে গিয়েছে। তাই নির্দিষ্ট দিন করে দিলাম। কন্যাশ্রী দিবসের মতো খেলা দিবস হবে।"