ঘুচবে ক্যাব চালক ও ডেলিভারি বয়দের দুঃখ, সংগঠন গড়ে পাশে দাঁড়াবে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/06/2021   শেষ আপডেট: 28/06/2021 2:20 p.m.
facebook.com/BanglarGorboMamata

বছরখানেক আগে এই অসংগঠিত শ্রমিকদের ইউনিয়ন গড়তে উদ্যোগী হয়েছিল সিপিএমের শ্রমিক সংগঠন সিটু

এবার শহরের অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়দের দিয়ে সংগঠন গড়ার সিদ্ধান্ত নিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। এতদিন দেশে ই-কমার্স পরিষেবার সঙ্গে যুক্তদের সংগঠন ছিল কেবলমাত্র তামিলনাড়ুতে। তবে এবার যোগ হবে পশ্চিমবঙ্গের নাম।সম্প্রতি তৃণমূল শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতির দায়িত্ব পেয়েছেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। মূলত তাঁরই উদ্যোগে এই প্রক্রিয়া শুরু হয়েছে বলেই জানাচ্ছে একটি সংবাদমাধ্যম।

তবে হঠাৎ এই সিদ্ধান্ত কেন? রাজ্যের লক্ষাধিক মানুষ ক্যাব চালক বা ডেলিভারি বয়ের চাকরির সঙ্গে যুক্ত। বেশির ভাগ ক্ষেত্রেই এঁরা ‘নো ওয়ার্ক নো পে’ পদ্ধতিতে কাজ করেন। অভিযোগ, কর্মক্ষেত্রে তাঁরা কোনও সমস্যার সম্মুখীন হলে বেশির ভাগ ক্ষেত্রে সমাধান হয় না। ছাড়তে হয় কাজ। তাই ভয়ে মুখ খোলেননা অনেকেই। তাই তাঁদের পাশে দাঁড়াতে ই ই-কমার্স পরিষেবার সঙ্গে যুক্ত অসংগঠিত শ্রমিকদের এক ছাতার তলায় এনে ইউনিয়ন গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি।

এ বিষয়ে জানা গেছে, সোমবারই আইএনটিটিইউসি রাজ্য সভাপতি উত্তরবঙ্গ সফরে গিয়ে শিলিগুড়িতে অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়দের সংগঠন চালু করতে বেশ কিছু প্রস্তুতি বৈঠক করতে পারেন ঋতব্রত। তিনি সংবাদমাধ্যমকে একান্ত সাক্ষাৎকারে বলেন, "আমরা এ বিষয়ে আলাপ-আলোচনা শুরু করেছি। কোন জেলায় কত সংখ্যক অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয় রয়েছেন সে বিষয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছি। শুধুমাত্র কলকাতা ও সংলগ্ন শহরতলী এলাকাতেই এমন ডেলিভারি বয়দের সংখ্যা ১৫ হাজারের বেশি। ইউনিয়ন গঠনের সিদ্ধান্ত হলে তা প্রকাশ্যে জানিয়ে দেওয়া হবে। বৈঠকে আইএনটিটিইউসি সভাপতিকে ডেলিভারি বয়দের প্রতিনিধিরা অভিযোগ করেছেন, করোনা সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে তাঁরা যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা সত্ত্বেও কোনওরকম স্বাস্থ্য পরিষেবা পাননি। তাই আমরা ইতিমধ্যেই কয়েকটি বৈঠক করেছি। শীঘ্রই এ ব্যাপারে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।’’