কেন্দ্রীয় সরকারকে বিনামূল্যে টিকা দিতে হবে, রাজ্য কিনতে পারবে না, বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/06/2021   শেষ আপডেট: 02/06/2021 6:15 p.m.
মোদী মমতা twitter@narendramodi

"কেন্দ্র টিকা কেনার অনুমতি দিলেই, রাজ্যের ১০ কোটি বাসিন্দাকে বিনামূল্যে টিকা দেবে সরকার", ভোট প্রচারের প্রতিশ্রুতি একেবারেই "ফিকে"

প্রচারের সময় এক প্রতিশ্রুতি, প্রচারের পর অন্য! ভোটপ্রচারে মুখ্যমন্ত্রী বলেছিলেন, কেন্দ্র টিকা কেনার অনুমতি দিলেই রাজ্যের ১০ কোটি বাসিন্দাকে বিনামূল্যে টিকা দেবে সরকার। কিন্তু ছবিটা উল্টে গেল এক মাসের মধ্যেই। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বললেন, "টিকা কেনা কেন্দ্রের দায়িত্ব। কেন আমাদের টিকা জোগাড় করতে বলছে তারা?"

এদিকে প্রচারের সময় কেন্দ্রকে তোপ দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, "আমি গত ফেব্রুয়ারিতে রাজ্যগুলিকে টিকা কেনার অনুমতি দেওয়ার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলাম। কিন্তু সেই অনুমতি আজও মেলেনি। রাজ্য সরকারকে অনুমতি দিলে রাজ্যের ১০ কোটি মানুষকে বিনামূল্যে টিকা দেব আমরা।"

এদিকে গত ১৯ এপ্রিল রাজ্যগুলিকে টিকা কেনার অনুমতি দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু তারপর থেকে একাধিকবার চেষ্টা করেও কোনও সংস্থার কাছ থেকে তেমন সাড়া মেলেনি বলে সূত্রের খবর। এমনকী গ্লোবাল টেন্ডার ডেকেও টিকা মেলেনি।

অর্থাৎ প্রতিশ্রুতি এক মাসেই ফিকে হয়ে গেল। এই নিয়ে বুধবার নবান্নের সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, "কেন্দ্রীয় সরকারকে কেন টিকা কিনতে বলছে? রাজ্য সরকার এটা করতে পারবে না। টিকা কিনে বিনামূল্যে রাজ্যগুলিকে বিতরণ করা উচিত কেন্দ্রের। এই প্রস্তাবে আমরা সহমত।"