ভাঁইফোটার পরেই বাড়তে চলেছে বাসের ভাড়া, বৈঠকে বসবেন ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/10/2021   শেষ আপডেট: 31/10/2021 6:47 p.m.
- https://pixabay.com/images/search/bus/

২০১৮ সালের ৮ জুনের পর পশ্চিমবঙ্গে বাস ভাড়া বাড়েনি, দাবি বাস সংগঠনের

লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধি। রাজ্যে পেট্রোল-ডিজেল সেঞ্চুরি করেছে। বিপাকে সকলেই। এরই মাঝে ফের চিন্তার ভাঁজ উঠতে চলেছে। জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধির জেরে এবার বিপাকে বেসরকারি বাস সংগঠন। এই ভাড়ায় দিনের পর দিন বাসা চালানো সম্ভব নয়, এবার এভাবেই পরিবহন মন্ত্রীকে স্পষ্ট চিঠি দিল বাস সংগঠন। চিঠিতে উল্লেখ করা হয়েছে, "২০১৮ সালের ৮ জুনের পর পশ্চিমবঙ্গে বাস ভাড়া বাড়েনি। সেখানে লাগাতার বেড়ে চলেছে পেট্রোপণ্যের দাম। তাতে হিমসিম খাচ্ছেন বাস-মালিকরা।"

তাঁদের আরও অভিযোগ, অনেকেই ক্ষোভে রাস্তায় বাস নামানো বন্ধ করে দিয়েছেন। এই পরিস্থিতিতে এখন চাপ পড়ছে সরকারি বাসের উপর। এই ইস্যুতেই ভাঁইফোটার পর বাস-মালিকদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর আরও বক্তব্য, "পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। তাতে বাস-মালিকদের সত্যিই সমস্যা হচ্ছে। এই দিকটা দেখতে হবে। তাই সিদ্ধান্ত নিয়েছি ভাঁইফোটার পর বাস-মালিকদের নিয়ে বৈঠকে বসব। বাস-মালিক সংগঠনের সঙ্গে আলোচনা করব। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেই বিষয়টি নিয়ে পদক্ষেপ করা হবে।"

বলে রাখা ভালো, করোনা পরিস্থিতির জন্য রাজ্যে জারি ছিল কোভিড বিধিনিষেধ। সে সময় বিধিনিষেধ শিথিল করে, বাস চলাচলে ছাড় দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সে সময় কড়া নির্দেশ দিয়ে ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, এই মুহূর্তে কোনওরকম ভাড়া বৃদ্ধি হবে না বাসের। তবুও, বহু ক্ষেত্রেই সাত টাকার ভাড়া দশ টাকায় গিয়ে ঠেকেছে। এদিকে বাস সংগঠনের দাবি, শেষ ভাড়া বেড়েছিল ২০১৮ সালে। তবে আপাতত নজর বৈঠকের দিকেই।