ভোটমধ্যেই ফের বঙ্গে আম্ফানসম ঘূর্ণিঝড়ের ইঙ্গিত !

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/03/2021   শেষ আপডেট: 25/03/2021 2:59 p.m.
সাইক্লোন ~pixabay

১লা এপ্রিল বঙ্গোপসাগরের বুকে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় 'টাউকটে'

Update 24th March 2021: আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, এই তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ১০ দিনেও পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের কোনও সম্ভাবনা নেই। কোনওরকম ঘূর্ণিঝড়ের সম্ভাবনা থাকলে, তা আগেভাগেই প্রেস রিলিজ দিয়ে জানিয়ে দেওয়া হবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর।

আম্ফানের বিভীষিকা এখনো বঙ্গবাসীর স্মৃতিতে টাটকা, এরই মধ্যে আরও এক ঘূর্ণিঝড়ের সম্ভাবনার কথা ব্যক্ত করলেন আবহাওয়াবিদরা। আগামী পয়লা এপ্রিল বঙ্গোপসাগরের বুকে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়টি যার নামকরণ ইতিমধ্যেই করা হয়েছে - 'টাউকটে'। প্রসঙ্গত উল্লেখ্য, বাংলায় দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলবে ওই সময়ে। বাংলা সহ উড়িষ্যা ও মায়ানমারেও আছড়ে পড়তে পারে এই 'টাউকটে'। অনেকের মতে আম্ফানসম কিম্বা তারও বেশি প্রভাবশালী হতে পারে এই আসন্ন ঝড়টি।

ঠিক কি জানিয়েছেন আবহাওয়াবিদরা? সমুদ্রপৃষ্ঠে ২৭° সেন্টিগ্রেড থাকে মার্চের শেষদিকে, এছাড়াও বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পের উপস্থিতি ঘূর্ণিঝড় তৈরির জন্য আদর্শ পরিবেশ তৈরি করে। তাদের সম্ভাবনা অনুযায়ী আগামী ২৯ শে মার্চ বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ১লা এপ্রিল তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং ৩-৪ এপ্রিলের মধ্যে উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ঝড়টির গতিবেগ হতে পারে ৬৫-৭৫ কিলোমিটার/ঘন্টা এবং শক্তিশালী হলে সর্বোচ্চ ৮৫ কিলোমিটার/ঘন্টা হতে পারে। ঝড়ের কেন্দ্রে ১৫০ কিলোমিটার/ঘন্টাও অতিক্রম করতে পারে গতিশক্তি। তবে কোথায় কীভাবে এবং কবে ঝড়টি আছড়ে পড়তে চলেছে তা পুঙ্খানুপুঙ্খভাবে ও নিশ্চিত করে এখনই বলা সম্ভব হয়নি। আনুমানিক হিসেব অনুযায়ী, ৪-ঠা এপ্রিল নাগাদ পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারে 'টাউকটে'।