প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বড় রায় সুপ্রিম কোর্টের, রাজ্য সরকার করতে পারবে নিয়োগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/03/2021   শেষ আপডেট: 25/03/2021 7:53 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

রাজ্য সরকার শর্তসাপেক্ষে ১৫২৮৪ জনকে প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ করতে পারবে

নির্বাচনের আগে শাসকদল প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বারংবার অস্বস্তিতে পড়ছিল। তবে আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন ঘোষণা করেছে যা অনেকটাই স্বস্তি দিয়েছে শাসক শিবিরে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের পর এবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে যে রাজ্য সরকার শর্তসাপেক্ষে ১৫২৮৪ জনকে প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ করতে পারবে। এই ঘোষণার পর প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া চালু হতে আর কোন বাধা রইলো না। অবশ্য এর আগেও কলকাতা হাইকোর্টের বিচারপতি প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার শুনানি হয়। সেখানে সিঙ্গেল বেঞ্চ অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিল নিয়োগে। তারপর প্রাথমিক শিক্ষক পর্ষদ সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল। সেখানেই বিচারপতি সৌমেন সেন ও সৌগত ভট্টাচার্য্য নির্দেশ দিয়েছিল যে রাজ্য সরকার এরপর নিয়োগ করতে পারবে। আর তারপরেই মামলা গড়ায় সুপ্রিমকোর্টে।

আসলে নির্বাচনের আগে গত ২২ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে প্রাথমিক শিক্ষক নিয়োগ হবে। সেই অনুযায়ী চলতি বছরের শুরুর দিকে ইন্টারভিউ চালু হয়। তার ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ হয় ফেব্রুয়ারি মাসে। কিন্তু পরে মামলার জটে নিয়োগ প্রক্রিয়া থমকে যায়। তবে এবার সুপ্রিমকোর্টের নির্দেশের পর আর কোন বাধা রইলো না প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে।