ভোট-পরবর্তী হিংসায় "বাড়িছাড়া"-দের উল্লেখ করে রাজ্য সরকারকে ফের নোটিশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 4 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আগামী ৭ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে

একুশে বাংলা বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election) পরবর্তী পর্যায়ে রাজনীতিতে বারংবার খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে ভোট-পরবর্তী হিংসার ঘটনা। এই বিষয়ে কিছুদিন আগেই কয়েকজন ভারতের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টে (Supreme Court) পিটিশন দাখিল করেছিল। পিটিশনে দাবি করা হয়, "ভোটের ফল প্রকাশের পর হিংসার জেরে বহু মানুষ বাড়িছাড়া হয়েছে। ১৮ জনের বেশি রাজনৈতিক কর্মীর মৃত্যু হয়েছে। রাজ্যজুড়ে চলেছে লুঠ ও হিংসা। ভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী মহিলাদের যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে।" এই মামলার ভিত্তিতে কিছুদিন আগে সুপ্রিম কোর্ট রাজ্যকে একটি নোটিশ পাঠিয়েছিল। আবারও আজ অর্থাৎ মঙ্গলবার সুপ্রিম কোর্ট নতুন করে একটি নোটিশ জারি করেছে। সবকিছুর উত্তর শীর্ষ আদালতকে হলফনামা আকারে জমা দিতে হবে রাজ্য সরকারকে। আগামী ৭ জুন মামলার পরবর্তী শুনানি হবে।

এছাড়াও আজ অর্থাৎ মঙ্গলবার দেশের শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, "অন্তত মানবিকতার খাতিরে রাজ্য ছেড়ে অন্যত্র চলে যাওয়া বাসিন্দাদের জন্য ব্যবস্থা করতে হবে সরকারকে।" আসলে ভোট-পরবর্তী হিংসা থেকে নিজেদের বাঁচাতে অনেকেই ফলাফলের পর পশ্চিমবঙ্গ থেকে ভিন রাজ্যে পালিয়ে গিয়েছেন। তাদের জন্য রাজ্য সরকারকে সুনির্দিষ্ট পরিকল্পনা নেওয়ার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়াও পিটিশনের অনুরোধ মত বিচারপতিরা বাংলার পরিস্থিতি পর্যালোচনায় জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় মহিলা কমিশনকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন।