উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সফল অস্ত্রোপচার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 8:30 a.m.

ব্ল্যাক ফাঙ্গাসের পাশাপাশি রোগী কোভিড পজেটিভও ছিলেন

কোভিড (Covid-19) আবহে দেশজুড়ে এখন নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিস। ইতিমধ্যেই কয়েকটি রাজ্য এটিকে অতিমারীর আওতায় এনেছে। কোভিডের পাশাপাশি এই ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ মানুষের কাছে আর এক আতঙ্ক। এরকম পরিস্থিতিতে একটা খুশির খবর শোনাল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল। গতকাল এই সরকারি হাসপাতালে সফলভাবে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এক মহিলার অস্ত্রোপচার হলো।

হাসপাতাল সূত্রে খবর, প্রধান নগরের এক মহিলা বাসিন্দা ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হন। পরে কোভিড পরীক্ষার রিপোর্টও পজেটিভ আসে। তবুও হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেন জটিল অস্ত্রোপচারের মাধ্যমে মহিলাকে সুস্থ করে তোলা হবে। নাক-কান-গলা বিভাগের প্রধান ড. রাধেশ্যাম মাহাতোর নেতৃত্বে চিকিৎসকদের একটি মেডিকেল বোর্ড সোমবার দুপুরে মহিলার জটিল অস্ত্রোপচার করে। চোখ, মুখ, চোয়াল যেসব জায়গায় সংক্রমিত হয়েছিল সেগুলো বাদ দেওয়া হয়েছে। তবে ওই মহিলার মস্তিষ্কে ব্যাকটেরিয়াটি সংক্রমিত হয় নি বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, অস্ত্রোপচার শেষে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক ড. সন্দীপ সেনগুপ্ত জানিয়েছেন, "রোগীর শরীরে কোভিডের উপসর্গ ছিল। পাশাপাশি শরীরে অন্যান্য বেশ কয়েকটি সমস্যা তো ছিলই। তবে চিকিৎসকদের একটি বড় টিম ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিদ্ধান্ত নেন অস্ত্রোপচারের মাধ্যমে শরীরের যেসব অংশে ছত্রাক সংক্রমিত হয়েছে, সেগুলো কেটে বাদ দিতে হবে।" সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল সূত্রে জানা গেছে আপাতত রোগীকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। এই মুহূর্তে রোগীকে সুস্থ করে বাড়ি পাঠানো চিকিৎসকদের কাছে একটা বড় চ্যালেঞ্জ মনে করছেন একাংশ।