রাজ্যের স্কুলগুলিকে এবার সেফ হোম করা হোক, নয়া সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2021   শেষ আপডেট: 18/05/2021 1:24 p.m.

সরকারি এবং রাজ্যের সাহায্যপ্রাপ্ত কোন স্কুলগুলিকে সেফ হোমে পরিণত করা হবে, সেই সিদ্ধান্ত জেলাশাসকদের

করোনার (Corona Virus) জেরে দীর্ঘ এক বছর ধরে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। কিছু কিছু ক্ষেত্রে অফিস খোলা থাকলেও, ক্লাসরুমের দরজা বন্ধ। একই ভাবে বিদ্যালয়গুলিতে আংশিক ভাবে ক্লাস শুরু হলেও, বর্তমানে করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের জন্য ফের তা বন্ধ।

তাই এবার কোভিড রোগীদের জন্য বেডের প্রয়োজন মেটাতে এবার রাজ্যের স্কুলগুলিকেই সেফ হোমে বদলে ফেলার সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই জেলাশাসকদের চিঠি দিয়ে দ্রুত স্কুলগুলি স্যানিটাইজ করে সেফ হোমের উপযুক্ত করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, রবিবারই জেলাশাসকদের কাছে এই সংক্রান্ত চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। যেখানে স্কুলগুলিকে ফাঁকা ও জীবাণুমুক্ত করার কথা বলা হয়েছে। কারণ, বহু সরকারী স্কুলে সদ্য ভোট পর্ব মিটেছে। আবার অনেক স্কুলেই দীর্ঘদিন ধরে ক্লাসরুমগুলো বন্ধ থাকায় নোংরা জমেছে। যা কোভিড রোগীদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কারণ, কোভিড পজিটিভ রোগীদের পরিষ্কার, পরিচ্ছন্ন জায়গায় রাখা অতি আবশ্যক। এ কারণেই স্কুলগুলিকে দ্রুত স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এরপর এই রিপোর্ট জরুরি ভিত্তিতে সরকারের কাছে পাঠাতে হবে। তারপরই স্কুলগুলি সেফ হোমে বদলে যাবে।