বিনামূল্যে পরিযায়ী শ্রমিকদের ক্ষুধা মেটাবে রাজ্য, চালু হল 'পরিযায়ী সহায়' প্রকল্প

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/09/2021   শেষ আপডেট: 09/09/2021 7:15 a.m.
-

এই প্রকল্পে কীভাবে লাভবান হবেন শ্রমিকরা?

করোনার প্রথম ও দ্বিতীয় দুই ঢেউয়েই পরিযায়ী শ্রমিকদের কঠিন সংগ্রামী যাত্রা প্রত্যক্ষ করেছে গোটা দেশ। খিদে-তৃষ্ণা জলাঞ্জলি দিয়ে কোলেপিঠে সন্তান নিয়ে মাইলের পর মাইল পথ হেঁটেছেন শ্রমিক মা-বাবারা। আগামী দিনে করোনা বা লকডাউন ফিরে এলেও এই দুর্দশাগ্রস্ত পরিযায়ী শ্রমিকদের দুর্গতি যেন ফিরে না আসে, সেই লক্ষ্যেই এগিয়ে এল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

বিগত এক বছর ধরে রাজ্যের পরিযায়ী শ্রমিকদের সমস্ত তথ্য সংগ্রহ করেছে রাজ্য সরকার। আর এই বছর পুজোর আগেই রাজ্যের শ্রম দপ্তরের তত্বাবধানে পরিযায়ী শ্রমিকদের জন্য চালু হতে চলেছে 'পরিযায়ী সহায়' প্রকল্প। এই প্রকল্পের আওতাভুক্ত পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়া হবে। অর্থ দফতর অনুমোদন করার পর খাদ্য ও সরবরাহ বিভাগের সঙ্গে সমন্বয় করে ‘পরিযায়ী সহায়’-এর কাজ করা হয়েছে, জানিয়েছেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না।

পশ্চিমবঙ্গের শ্রম দফতর মারফত অনেক আগেই পরিদর্শক নিয়োজিত হয়েছে। এনারাই বিভিন্ন ব্লক, পুরসভা এলাকায় গিয়ে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করেন। তারাই পরিযায়ী শ্রমিকদের দুয়ারে কুপন পৌঁছে দেবেন। প্রতি মাসে একটি করে কুপন দেওয়া হবে শ্রমিকদের। তারা তাদের নিকটবর্তী যেকোন রেশন দোকানে ওই কুপন দেখালে বিনামূল্যেই পাবেন রেশন। এই প্রকল্প মারফত প্রতি মাসে ৫ কেজি করে খাদ্যশস্য পাবেন পরিযায়ী শ্রমিকরা।