ভোট পরবর্তী হিংসার রিপোর্টকে চ্যালেঞ্জ রাজ্যের, দ্বারস্থ সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 02/09/2021 4:29 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ

সিবিআই-এর ভোট পরবর্তী হিংসার রিপোর্টের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল মমতা ব্যানার্জির সরকার। অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পক্ষপাতিত্ব করছে। সূত্রের খবর, ভোট পরবর্তী হিংসা নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। যেই সিদ্ধান্তে ক্ষুব্ধ রাজ্য সরকার। তাই বুধবার হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতে দ্বারস্থ হয় তৃণমূল।

হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর সুপ্রিম কোর্টে দ্বারস্থ হবে, এটা আগে থেকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। কারণ, মমতা ব্যানার্জি একধিকবার কেন্দ্রীয় সংস্থাকে নিজের ইচ্ছে মতো ব্যবহারের অভিযোগ তুলেছিল প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে। ​

​গত ১৯ অগস্ট ভোট পরবর্তী হিংসা মামলার রায় ঘোষণা করে হাইকোর্ট। পাঁচ বিচারপতির বেঞ্চ ধর্ষণ ও খুনের ঘটনাগুলির তদন্তভার তুলে দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। সিবিআই-র ৪ জন স্পেশাল জয়েন্ট অফিসারের নেতৃত্বে চলে এই তদন্ত।

যদিও প্রথম থেকে বাংলায় ভোট পরবর্তী হিংসার কথা অস্বীকার করে এসেছে রাজ্য সরকার। ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখতে এসেছিলেন মানবাধিকার কমিশন। তাদের রিপোর্টকে মান্যতা দিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

সিবিআই তদন্ত প্রসঙ্গে তৃণমূলের উদ্দেশ্যে কটাক্ষ করে বিধায়ক শুভেন্দু অধিকারী বলেন,. "এতদিন বিজেপি কর্মীরা অত্যাচারে ঘরছাড়া হচ্ছিল। কিন্তু এবার ভয়ে বাড়ি ঘর ছেড়ে পালাবে তৃণমূল কর্মীরা"।