অজানা নয় বরং জানা জ্বরে আক্রান্ত শিশুরা, উত্তরবঙ্গের শিশু মৃত্যু নিয়ে বক্তব্য মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/09/2021   শেষ আপডেট: 17/09/2021 6:59 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকে উত্তরবঙ্গের শিশুদের অজানা জ্বরে আক্রান্ত হওয়া নিয়ে এসএসকেএম হাসপাতালে বৈঠকে আলোচনা করলেন

কোন অজানা জ্বরের কারণে নয় বরং একটি জানা ভাইরাসের কারণেই আক্রান্ত হচ্ছে শিশুরা। আর যে সমস্ত শিশুরা মারা গেছে তাদের অন্য কোনো অসুখ ছিল। অজানা জ্বরে আক্রান্ত শিশুদের মৃত্যু নিয়ে আজকে এমনটাই জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আজকে একটি বৈঠকে এসএসকেএম হাসপাতালে কলকাতার বিভিন্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং স্বাস্থ্য সচিবদের সঙ্গে এই বিষয়টি নিয়ে কথা বললেন। উত্তরবঙ্গে এবং রাজ্যের অন্যান্য জায়গায় মূলত শিশুরা আক্রান্ত হচ্ছে একটি জ্বরে। স্বাস্থ্য দপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি বর্তমানে পুরো পরিস্থিতির উপর নজর রাখতে শুরু করেছে বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এখন তিনি ভবানীপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী, তাই এখন তিনি এই বিষয় নিয়ে বেশি কথা বলতে পারছেন না কারণ, এই বিষয়টি কিন্তু নির্বাচনী বিধি ভঙ্গের মধ্যে পড়ে। সেই কারণেই তিনি প্রকাশ্যে এই বিষয়টি নিয়ে কিছু জানাতে চাইছেন না এই মুহূর্তে।

শিশুদের জ্বরে আক্রান্ত হওয়ার কারণ জানতে চাইলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্য স্বাস্থ্য দপ্তর তাদের চিকিৎসার একটি রূপরেখা তৈরি করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে ফেলেছে ইতিমধ্যেই। এই কমিটি সম্পূর্ণ বিষয়টির উপরে নজর রাখবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব নারায়ন স্বরূপ নিগম। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে জ্বরে আক্রান্ত শিশুদের লালারসের নমুনা পরীক্ষা করে দেখা গেছে সেখানে ইনফ্লুয়েঞ্জা বি এবং রেসপিরেটরি সিনসিটিয়াল নামের ভাইরাস রয়েছে। স্বাস্থ্য সচিব জানিয়েছেন, এটা কোন রকম অজানা জ্বর নয়। বছরের এই সময়টাতে শিশুদের এরকম একটা জ্বর হয়ে থাকে। বরং বলতে গেলে, এই দুটি কারণ এর জন্য শিশুরা বেশি আক্রান্ত হয়ে থাকে। এছাড়াও, তিনি জানিয়েছেন বিশেষজ্ঞরা উত্তরবঙ্গের সেই সমস্ত হাসপাতাল পর্যবেক্ষণ করে দেখেছেন। এছাড়াও তিনি জানাচ্ছেন আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য হাসপাতালগুলিতে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশ দিচ্ছে স্বাস্থ্য দপ্তর।

প্রসঙ্গত উল্লেখ্য, শুধুমাত্র যে পশ্চিমবঙ্গে অবস্থাটা এরকম সেরকম কিন্তু নয়। ভারতের অন্যান্য বেশকিছু রাজ্যে এরকম একটি জ্বরের উপদ্রব শুরু হয়েছে। ইতিমধ্যেই পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলের ১০০ এর বেশি মানুষ তথা শিশু মারা গিয়েছে এই জ্বরের কারণে। বর্তমানে ভারতের পাঁচটি রাজ্য এই আক্রান্তের তালিকায় সব থেকে উপরের দিকে রয়েছে। এই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার এবং হরিয়ানা। এই পাঁচটি রাজ্যে বর্তমানে শিশুদের শারীরিক পরিস্থিতি খুব একটা ভালো না। বেশকিছু রাজ্য মনে করছে এই সমস্ত হচ্ছে স্ক্রাব টাইফাস এবং ডেঙ্গুর কারণে। অনেক রাজ্যের আবার দাবি এই রোগ মূলত এক ধরনের নিউমোনিয়া। অন্যদিকে পশ্চিমবঙ্গের তরফ থেকে দাবি করা হচ্ছে, এটি এক ধরনের ইনফ্লুয়েঞ্জা। যদিও রাজ্যের স্বাস্থ্য সচিব জানিয়েছেন শিশুদের দেহে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। অন্য রাজ্যগুলি এখনো পর্যন্ত কোন সঠিক তথ্য সম্বলিত রিপোর্ট প্রকাশ্যে আনতে পারেনি। তবে যাই হোক না কেন, ভারতের বেশকিছু রাজ্যে যে শিশুদের শারীরিক পরিস্থিতি খুব একটা ভালো যাচ্ছে না, সেটা আর বলার অপেক্ষা রাখেনা।