সিত্রাং ঘুরছে বাংলাদেশের দিকে, প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের এই তিন জেলাতে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/10/2022   শেষ আপডেট: 23/10/2022 5:45 p.m.
সাইক্লোন ~pixabay

ল্যান্ডফলের সময়ে সিত্রাংয়ের সর্বোচ্চ গতি হবে ১০০-১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা

আমফানের স্মৃতি এখনও টাটকা, এর মধ্যেই আছড়ে পড়তে চলেছে সাইক্লোন সিত্রাং (Cyclone Sitrang)। আবহাওয়া দফতর সূত্রের খবর, বাংলাদেশের দিকে মুখ ঘুরিয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। তিনকোনা ও সন্দীপের মধ্যে দিয়ে বাংলাদেশের উপকূলবর্তী এলাকার প্রবেশ করছে এই ঝড়। রবিবার মাঝরাত থেকেই বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।

আশঙ্কা, ঝড়ের প্রভাব থেকে মুক্তি পাচ্ছে না দক্ষিণবঙ্গের ৩ জেলা। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগনা জেলাতে ভালোই টের পাওয়া যাবে সিত্রাংয়ের রেশ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী আগামী ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে সিত্রাং। মঙ্গলবার ঝড় ল্যান্ডফল করবে বরিশালের কাছে তিনকোনা ও সন্দীপের মধ্যবর্তী এলাকায়। ল্যান্ডফলের সময়ে সিত্রাংয়ের সর্বোচ্চ গতি হবে ১০০-১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সাইক্লোন সিত্রাং মোকাবিলায় আগে থেকেই প্রাথমিক প্রস্তুতি নেওয়া হয়েছে বাংলাদেশ প্রশাসনের তরফে। ১০৩ টি সাইক্লোন শেল্টার ও বিভিন্ন সংগঠনকে সর্তক থাকতে বলা হয়েছে বলেই খবর বাংলাদেশের সংবাদমাধ্যমের তরফে।