আবহাওয়ার পরিবর্তণে সোমবার থেকে খুলছে স্কুল, পরীক্ষার সূচি প্রকাশ করল পর্ষদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/06/2022   শেষ আপডেট: 18/06/2022 7:43 a.m.
unsplash.com/photos

সরকারি স্কুলে ২৬ জুন পর্যন্ত চলবে গ্রীষ্মকালীন ছুটি

আবহাওয়ার পরিবর্তণের কারণে সোমবার (20th June 2022) থেকে খুলছে কলকাতার CNI-এর অধিনস্থ বেশ কয়েকটি স্কুল। যার মধ্যে রয়েছে স্কটিশ চার্চ, সেন্ট জেমস, ফিউচার ফাউন্ডেশন, লা মার্টিনিয়র ইত্যাদি। তবে সরকারি কিংবা অন্যান্য বেসরকারি স্কুল খোলার ক্ষেত্রে এখনও কার্যকর হয়নি নতুন কোনও নির্দেশিকা। তাই পুরনো নির্দেশিকা অনুযায়ী, আপাতত ২৬ জুন পর্যন্ত ছুটি এবং ২৭ জুন থেকে স্কুল খোলার কথা রাজ্য সরকারের।

এত দিন টানা ছুটির জেরে ব্যহত হয়েছে পঠনপাঠন। বছরের অর্ধেক হয়ে এলেও এখনও নেওয়া হয়নি ফার্স্ট সামেটিভ ইভ্যালুয়েশনের পরীক্ষা। তাহলে কী করে এবং কোন পদ্ধতিতে সম্পন্ন হবে সিলেবাস? এ বিষয়ে একটি প্রশ্ন উঠেই ছিল শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে। গতকাল সেই প্রশ্নের উত্তর দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

জানিয়ে দেওয়া হয়েছে, ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষাগুলি হবে তিন ধাপে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম পার্বিক পরীক্ষা হবে ২৮ জুন থেকে ৬ জুলাইয়ের মধ্যে। দ্বিতীয় পর্যায়ের পার্বিক পরীক্ষা হবে ২৯ অগস্ট থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে। তৃতীয় পর্যায়ের পার্বিক পরীক্ষা হবে ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে। এবং দশম শ্রেণির পার্বিক বা টেস্ট পরীক্ষা হবে ১৭-৩০ নভেম্বরের মধ্যে। এরই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রশ্নপত্র তৈরির দায়িত্বে থাকবে সংশ্লিষ্ট স্কুল। এবং সমগ্র সিলেবাস ধরেই তৈরি করতে হবে পরীক্ষার প্রশ্ন।