এবছরের জন্য বাতিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/06/2021   শেষ আপডেট: 07/06/2021 7:30 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial

তবে কীভাবে পরীক্ষার নম্বর হবে, এবং কীভাবে মূল্যায়ন নেওয়া হবে তা সাত দিনের মধ্যেই জানানো হবে

মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary 2021) আদৌ হবে কিনা, বা পরীক্ষা হলেও কীভাবে তা নেওয়া উচিত, সে নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি রাজ্য সরকার। তাই গতকাল রাজ্যবাসীর কাছে এ বিষয়ে মত চেয়েছিল রাজ্য সরকার।

এবার সেই মত নিয়েই পরীক্ষা বাতিল করলেন রাজ্য সরকার। তবে কীভাবে পরীক্ষার নম্বর হবে, এবং কীভাবে মূল্যায়ন নেওয়া হবে তা সাত দিনের মধ্যেই জানানো হবে।

উল্লেখ্য, করোনা আবহে বিশেষজ্ঞ কমিটি মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিলের পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, "মাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৭৯ শতাংশ। উচ্চমাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৮৩ শতাংশ। মতামত জানিয়ে সরকারের কাছে ৩৪ হাজার ইমেল এসেছে। তাই পরীক্ষা বাতিল করা হয়েছে। পড়ুয়াদের যেন কোনও অসুবিধে না হয়, সেটা দেখতে হবে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসইর মূল্যায়ন যেন একসঙ্গে হয়, তা নিশ্চিত করতে হবে। জনমতকে গুরুত্ব দিয়ে পরীক্ষা নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু কীভাবে মূল্যায়ন হবে, তবে ৭ দিনের মধ্যে জানানো হবে। পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই দিকেও খেয়াল রাখা হবে।"

উল্লেখ্য, করোনা অতিমারির কারণে ইতিমধ্যেই আইসিএসই এবং সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে৷ অধিকাংশ রাজ্যও নিজেদের বোর্ডের পরীক্ষা বাতিল করে দিয়েছে৷ ছাত্রছাত্রীদের স্বার্থের কথা ভেবে রাজ্যও তাই এই সিদ্ধান্ত নিল বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷