কাল খুলছে স্কুল-কলেজ, তুঙ্গে স্যানিটাইজেশনের কাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/02/2022   শেষ আপডেট: 02/02/2022 7 p.m.
instagram.com/nalanda.school

পরীক্ষা দিতে হবে অফলাইনে, মত অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের

আগামীকাল থেকে অষ্টম থেকে দ্বাদশের পঠনপাঠন শুরু হতে চলেছে রাজ্যে। দীর্ঘদিন স্কুল পাঠশালা বন্ধ থাকার পর বিদ্যালয়ের বন্ধ তালা খুলেছিল কিছুদিন আগে। করোনা ভাইরাসের (Corona Virus) বাড়বাড়ন্ত নজরে আসায় পুনরায় স্কুলের দরজা বন্ধ করতে বাধ্য হয়েছিল রাজ্য সরকার। বিরোধী দলের আন্দোলন, অভিভাবকদের সচেতন মতামত, জনস্বার্থ মামলার চাপে আলোচনায় বসে রাজ্য সরকার। এরপরই স্কুল খোলার সিদ্ধান্ত হয়। প্রসঙ্গত উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি রাজ্য সরকারের নির্দেশে, স্কুল খোলার নির্দেশিকা জারি করে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার থেকেই রাজ্যে খুলে যাচ্ছে স্কুল, তবে শুধু অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির জন্য। কম সংখ্যক ছাত্রছাত্রীর জন্য খোলা হলেও, এই খবরে খানিকটা খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা ২ ফেব্রুয়ারি অর্থাৎ আজ থেকেই স্কুলে যেতে পারবেন। স্যানিটাইজেশন (Sanitization) ও অন্যান্য প্রয়োজন মেটানোর জন্য আজকের দিনটা সময় দেওয়া হয়েছে স্কুলগুলোকে। ৫ই ফেব্রুয়ারি, শনিবার সরস্বতী পুজো থাকায় কোনও স্কুল কর্তৃপক্ষ সরস্বতী পুজো করতে চাইলে, তার প্রস্তুতি নেওয়াও এই সময়ে সম্ভবপর হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, কলকাতা শহর ও শহরতলীর বেশ কিছু বেসরকারি পাঠভবন সব পড়ুয়াকে একসঙ্গে নিয়ে পুরোপুরি অফলাইন (Offline) ক্লাস করতে আগ্রহী নয়। তাই সেক্ষেত্রে অফলাইন ক্লাসের পাশাপাশি চলবে অনলাইন (Online) ক্লাসও। বেসরকারি বিদ্যালয় কর্তৃপক্ষ থেকে দাবি করা হচ্ছে, যেহেতু অষ্টম শ্রেণির বেশির ভাগ পড়ুয়াই করোনা টিকার প্রথম ডোজ এখনও পায়নি, তাই স্কুলে গেলে সংক্রমণের ভয় থেকেই যায়। বাচ্চারা এমনকি শারীরিক দূরত্ব (Physical Distance) সবসময় মেনে চলতে পারবে কিনা সে বিষয়েও সংশয় থেকে যাচ্ছে। তাই আপাতত ভাগ ভাগ করে কম সংখ্যক ছাত্রছাত্রীকে নিয়ে অফলাইন ক্লাস চালু করতে উদ্যোগী হয়েছে তারা। তবে অধিকাংশ স্কুলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে স্কুলের পরীক্ষা দিতে হবে অফলাইনে।