SSC: শীঘ্রই শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি, তৎপরতা শুরু রাজ্য সরকারের তরফে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/04/2022   শেষ আপডেট: 25/04/2022 9:21 a.m.

বকেয়া জট কাটিয়ে দ্রুত শিক্ষক নিয়োগ সম্ভব কি? কী বলছেন ওয়াকিবহাল মহল

পরবর্তী স্কুল সার্ভিস কমিশনের (SSC) শিক্ষক নিয়োগের পরীক্ষা কবে? এই এখন লাখ টাকার প্রশ্ন! কয়েক লক্ষ পরীক্ষার্থী কেবল এই একটি মাত্র নিয়োগের পরীক্ষার পথ চেয়ে বসে আছেন। হয়তো-বা অসংখ্য পরীক্ষার্থীর বয়স ফুরিয়েছে, কেবল পরবর্তী নিয়োগ পরীক্ষার পথ চেয়ে। এর মধ্যেই কানাঘুঁষো খুব শীঘ্রই নাকি শিক্ষক নিয়োগের পরীক্ষা শুরু করে দিতে চাইছেন রাজ্য সরকার। একটি সূত্র মারফত খবর, ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের তরফে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে।

অন্যদিকে, একাংশের অভিমত বকেয়া নিয়োগ, যেগুলো এখনও আদালতের রায়ের উপর ঝুলে আছে, সেই নিয়োগ সম্পূর্ণ না করে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্ভব কী? এই প্রশ্নের তেমন কোন সদুত্তর মেলেনি, তবে জনমানসে সরকারের ভাবমূর্তি ফিরিয়ে আনতে ফের স্কুল শিক্ষক নিয়োগে তৎপরতা দেখাতে চাইছে সরকার।

ওয়াকিবহাল মহলের অপর একটি অংশের অভিমত, নতুন শিক্ষক নিয়োগ না হলে আর কিছুদিন পর স্কুলগুলি সচল রাখা সম্ভব হবে না। গ্রামাঞ্চলের অধিকাংশ স্কুলে শিক্ষক অপ্রতুল। এমন ধারা বজায় থাকলে আগামী দিনে স্কুলগুলি কীভাবে চালু থাকবে, তাই নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ। উৎসশ্রী পোর্টালের দৌলতে একটা বড় অংশের শিক্ষক গ্রাম থেকে শহরমুখী হয়েছেন। যার ফলে গ্রামের স্কুলগুলির শিক্ষক ঘাটতি চোখে পড়ার মতো। তার উপর আবার ২০১৬ সালের পর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলে কোন নিয়োগই হয়নি। তাই সরকারের তরফে নতুন শিক্ষক নিয়োগের সবুজ সংকেত পাওয়া গিয়েছে, এমনটাই দাবি সূত্রের।

এদিকে বিভিন্ন সামাজিক মাধ্যমে এ নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। একাংশ পরীক্ষার্থীর দাবি, এর আগেও ২০১৯ লোকসভা, ২০২১ বিধানসভা নির্বাচনের আগে নতুন বিজ্ঞপ্তির সম্ভাবনা তৈরি হয়েছিল, কিন্তু সরকারের তরফে তেমন কোন সদিচ্ছা দেখানো হয়নি। এক্ষেত্রেও তার অন্যথা হওয়ার কোন সম্ভবনা নেই। যদিও শিক্ষক মহলের অভিমত, নতুন শিক্ষক নিয়োগ না হলে স্কুলগুলি সচল রাখা কঠিন হয়ে পড়েছে। এমন চলতে থাকলে তো অচিরেই ভেঙে পড়বে স্কুল শিক্ষা ব্যবস্থা।

তবে নতুন শিক্ষক নিয়োগ কবে? এ প্রশ্নের কোন সদুত্তর নেই। সূত্রের দাবি, ইতিমধ্যেই নিয়োগ সংক্রান্ত তোড়জোড় শুরু হয়েছে। এমনকী দিন কয়েক আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর গলায় তেমনই আভাস পাওয়া গিয়েছিল। যতক্ষণ না নতুন বিজ্ঞপ্তি আসছে, তা মানতেও নারাজ পরীক্ষার্থীদের একাংশ।