২০০ কোটি টাকা খরচ করে রাজ্যে হবে সাইকেল হাব, কর্মসংস্থানে জোর মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2022   শেষ আপডেট: 18/05/2022 12:21 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

মঙ্গলবার মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, রাজ্যেই সাইকেল হাব হবে

সবুজ সাথী (Sabuj Sathi Project) নিয়ে ইতিমধ্যেই রাজ্যের মুকুটে জুড়েছে নতুন পালক। দেশের মধ্যে সবচেয়ে বেশি মানুষ সাইকেল ব্যবহার করেন পশ্চিমবঙ্গে। রাজ্য সরকারের তরফ থেকে এক আধিকারিক জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সাথী প্রকল্পের জন্যই এই সাফল্য এসেছে। মুখ্যমন্ত্রীর কথায়, "একটি সরকারি প্রকল্পের আওতায় রাজ্যের নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সাইকেল দেওয়া হয়েছিল। এটাই এক মাত্র কারণ যে এত বিপুল পরিবারের কাছে বাইসাইকেল পৌঁছে গিয়েছে। শুধু পড়ুয়াদের নয়, পড়ুয়াদের পরিবারকেও এই সাইকেল সাহায্য করেছে।"

তৃতীয়বার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করেছেন, এ বার তাঁর লক্ষ্য হবে শিল্পায়ন এবং কর্মসংস্থান। সেই লক্ষ্যেই মঙ্গলবার মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, রাজ্যেই সাইকেল হাব হবে। এ জন্য ৩০ একর জমিও বরাদ্দ হয়েছে খড়্গপুরের বিদ্যাসাগর শিল্পতালুকে। বিনিয়োগ হবে ২০০ কোটি টাকা।

গতকাল সাইকেল হাব প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, "আমি অনেক দিন ধরে চেষ্টা করছিলাম। আসানসোলে আগে ছিল। সেটা উঠে গিয়েছে। সেই দুঃখ আমরা ভুলতে পারি না। আমি সবচেয়ে হ্যাপিয়েস্ট পার্সন আজকে।’’ এর সঙ্গেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জুড়েছেন, "প্রতি বছর ১০-১১ লক্ষ সাইকেল দিতে ৪০০-৫০০ কোটি টাকা খরচ হয়। আমাদের রাজ্যের টাকাই বাইরে চলে যেত। এখন এখানে কারখানা হচ্ছে। অনেক কর্মসংস্থান হবে।"