রেশন 'পাচারে'র সময় হাতেনাতে পাকড়াও রেশন ডিলার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2021   শেষ আপডেট: 23/07/2021 6:42 a.m.

ঘটনার পরিপ্রেক্ষিতে ভাতার থানার এওড়া গ্রামের গ্রামবাসীদের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়ায়

একদিকে যখন রাজ্যের মুখ্যমন্ত্রী বারংবার দুর্নীতি দমন করার জন্য রাজ্যবাসীকে আবেদন জানাচ্ছেন, তখনই বর্ধমান জেলায় রেশন দুর্নীতির অভিযোগ উঠল স্বয়ং রেশন ডিলারের বিরুদ্ধেই। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের ভাতার-এ। বুধবার সন্ধ্যায় ভাতারের এওড়া গ্রামে রেশন পাচারের সময় রেশন ডিলার তুলসিরঞ্জন মুখোপাধ্যায় ও তার ভ্যানচালক তপন দাসকে হাতেনাতে পাকড়াও করেন ভাতার থানার পুলিশ। এই ঘটনার পরিপ্রেক্ষিতে এদিন এলাকার বাসিন্দাদের মধ্যে ব্যাপক ক্ষোভ সঞ্চার হয়। অভিযুক্তদের কাছ থেকে ১০ বস্তা চাল ও ৮ বস্তা গম উদ্ধার করেছে পুলিশ।

সুত্রের খবর, গোপন সুত্রে রেশন পাচারের খবর পেয়ে বুধবার সন্ধ্যায় এওড়া গ্রামে হানা দেয় ভাতার থানার পুলিশ। সন্ধার অন্ধকারে মোটর ভ্যানে চাপিয়ে ১৮ বস্তা রেশন সামগ্রী পাচার করছিল অভিযুক্তরা। হাতেনাতে রেশন ডিলার ও ভ্যানচালককে ধরে ১০ বস্তা চাল ও ৮ বস্তা গম উদ্ধার করেন তাঁরা। গ্রেফতার করা হয় অভিযুক্তদের।

ঘটনার পরেই উত্তেজনা ছড়ায় গ্রামবাসীদের মধ্যে। তাঁদের দাবি, বহুদিন ধরেই রেশনে কারছুপি করছিলেন ওই ব্যক্তি। এছাড়াও অভিযুক্ত রেশন ডিলার গ্রাহকদের সাথে দুর্ব্যবহার করতেন বলেও অভিযোগ জানান গ্রামবাসীরা। এবিষয়ে ভাতার পঞ্চায়েত সমিতির উপপ্রধানের বক্তব্য, গরিব মানুষকে তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে কেউ কালোবাজারি করলে, সে বা তারা রেহাই পাবে না। সাথে তিনি এও জানান, দোষীর বিরুদ্ধে খুব শীঘ্রই আইনমাফিক ব্যবস্থা গ্রহন করবে প্রশাসন।