বর্ণবিদ্বেষী মন্তব্য, সবং থেকে গ্রেফতার কলেজ শিক্ষক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 6:08 p.m.

আজ তাঁকে মেদিনীপুর আদালতে পেশ করা হয়

বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের (racist comments) জন্য পশ্চিম মেদিনীপুরের (West Midnapur) সবং থেকে গ্রেফতার এক কলেজ অধ্যাপক (professor)। অভিযুক্ত সবং সজনীকান্ত কলেজের বাংলা বিভাগের অধ্যাপক। তফসিলি জাতি ও জনজাতি আইনে তাঁর বিরুদ্ধে মামলা হওয়ার পর তাঁকে গ্রেফতার (arrest) করে সবং থানার পুলিশ। আজ তাঁকে মেদিনীপুর আদালতে পেশ করা হয়।

জানা গিয়েছে, অভিযুক্তের নাম নির্মল বেরা। সজনীকান্ত কলেজের বাংলা বিভাগের ঐ অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ আনেন কলেজেরই এক অধ্যাপিকা। সূত্রের খবর, গত অক্টোবর মাসে অনলাইনে ক্লাস চলাকালীন বর্ণবিদ্বেষী মন্তব্য করেন ঐ অধ্যাপক। ঘটনাটি নিয়ে কলেজেরই বাংলা বিভাগের অধ্যাপিকা অভিযোগ জানান কলেজ কর্তৃপক্ষকে। সেই সাথে সবং থানাতেও অভিযোগ দায়ের করেন তিনি। গত ১৭ ডিসেম্বর নির্মল বেরাকে বরখাস্ত করেন সজনীকান্ত কলেজের অধ্যক্ষ।

তবে অভিযুক্ত শিক্ষককে কেবল বরখাস্ত করাতেই থেমে থাকেনি আদিবাসী সমাজের প্রতিনিধি সংগঠনগুলি। এরকমই আদিবাসী সমাজের একটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন আন্দোলনে নামে। তাঁরা সজনীকান্ত কলেজ এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য ঘেরাওয়ের ডাক দেন। আন্দোলন বড় আকার ধারন করতেই ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। গ্রেফতার করা হয় অভিযুক্ত শিক্ষককে। সোমবার তাঁকে আদালতে পেশ করা হয়। তাঁকে একদিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। আগামীকাল তাঁকে ফের আদালতে তোলা হবে।