আরশোলার উৎপাতে রীতিমতো 'বিনিদ্র রজনী' রবীন্দ্রনাথের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/10/2021   শেষ আপডেট: 30/10/2021 9:55 a.m.
রবীন্দ্রনাথ ঘোষ https://www.facebook.com/rabindranath.ghosh.12

রেল সফরে 'বিরল' অভিজ্ঞতার সাক্ষী রাজ্যের প্রাক্তন মন্ত্রী

রেল সফরে আরশোলা কিংবা ইঁদুরের কবলে অনেকেরই ঝক্কি পোয়াতে হয়। ঝিক ঝিক শব্দ আর হালকা দোলুনিতে ঘুমে ব্যাঘাত ঘটায় এই 'জুরাসিক' যুগের পতঙ্গটি। আরশোলার উৎপাতে তো অনেকেরই ত্রাহি ত্রাহি রব ওঠে। এবার রাতের ট্রেনে ঘুম কেড়ে নিল রাজ্যের প্রাক্তন মন্ত্রীর। সুরাহার জন্য রেল দফতরের কাছে সামাজিক মাধ্যমে তিনি জানালেন অভিযোগ।

ঠিক কী ঘটনা ঘটেছিল? রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ উত্তরবঙ্গ এক্সপ্রেসে কলকাতা থেকে কোচবিহার ফিরছিলেন। দিনভর বিভিন্ন কর্মসূচিতে ক্লান্ত রবীন্দ্রনাথ ঘোষ একটু সুখনিদ্রার আশায় সবেমাত্র চোখ বুজেছেন, এমন সময় এই ছোট্ট পতঙ্গটির উৎপাতে ঘুম কাবার! কখনও মাথার পাশে, আবার কখনও পোশাকের ভেতর ঢুকে পড়ছে পতঙ্গটি। কখনও-বা ফরফর করে উড়ে কানের পাশে গান লাগিয়েছে। ঘুমের তো দফারফা! আলো বন্ধ করলে বাড়ে আরও দৌরাত্ম্য। অগত্যা কী করেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী? রাতভর ঘুম ছাড়াই কাটাতে হয়!

অভিযোগ কেবল একা মন্ত্রীর নয়। রেল সফরে অপরাপর যাত্রীদেরও। প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ তাঁর নিজের ফেসবুক পেজে লিখেছেন, "উত্তরবঙ্গ এক্সপ্রেসে তেলাচুরার বাসা বেঁধেছে। ঘুমানো যাচ্ছে না, তাই রেল দফতরের কাছে অনুরোধ ব্যাপারটা দেখুন।" এই 'তেলাচুরা'-ই আরশোলা। ঠিকঠাক ভাড়ার মাশুল গুনে এমন 'বিনিদ্র রজনী' নিয়ে যথেষ্ট উষ্মা প্রকাশ করেছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

কোভিড পরিস্থিতির জেরে এমনিতেই দীর্ঘদিন রেল পরিষেবা বন্ধ ছিল। যাত্রীদের বিভিন্ন স্থানে যাতায়াতে রীতিমতো নাজেহাল অবস্থা। এখনও পুরো রেল পরিষেবা সচল করা সম্ভব হয়নি। উত্তরবঙ্গ সফররত অসংখ্য ট্রেন এমনিতেই বন্ধ ছিল দীর্ঘদিন। দীর্ঘদিন বন্ধ থাকার পর এমন দুর্ভোগে রেল পরিষেবাকে ঘিরে রীতিমতো প্রশ্ন তুলেছেন একাংশ। ইঁদুর কিংবা আরশোলার উৎপাত এই প্রথম নয়, এর আগেও রেলের বিরুদ্ধে ভুরিভুরি এমন অভিযোগ উঠেছে। তবে রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের এমন অভিজ্ঞতায় রীতিমতো শোরগোল পড়ে গেছে।