অপেক্ষার অবসান! প্রায় ২৫ মাস বাদে খুলছে বিশ্বভারতীর রবীন্দ্রভবন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/04/2022   শেষ আপডেট: 07/04/2022 8:01 a.m.
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় - visvabharati.ac.in

আগামী ১৬ এপ্রিল থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে এই রবীন্দ্রভবনের দ্বার

করোনার (Corona) প্রকোপে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা দেশবাসীর জীবনযাত্রা। তালা ঝুলেছিল স্কুল কলেজ, তীর্থস্থান, পর্যটনস্থান ইত্যাদি জায়গায়। এই মহামারীর প্রকোপ বর্তমানে অনেকটাই কমেছে। সরকারের পক্ষ থেকেও করোনার বিধি-নিষেধ অনেকটাই শিথিল করা হয়েছে। এই পরিস্থিতিতে প্রায় ২ বছর পর ফের খুলতে চলেছে বিশ্বভারতীর (Visva Bharati) রবীন্দ্রভবন। সম্প্রতি একটি নোটিশ জারি করে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে আগামী ১৬ এপ্রিল থেকে পর্যটকদের জন্য এই রবীন্দ্রভবনের দ্বার খুলে দেওয়া হবে।

আসলে রাজ্যজুড়ে করোনার চোখরাঙানি দেখে বন্ধ হয়ে গিয়েছিল বিশ্বভারতীর রবীন্দ্রভবন। .বর্তমানে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসতে প্রায় ২ বছর ১ মাস পর ফের এই অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রবীন্দ্রভবনের ভেতরে রয়েছে উদয়ন গৃহ, শ্যামলী বাড়ি, কোণার্ক, পুনশ্চ এর মত নানা দর্শনীয় বাড়ি। এছাড়া এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাপ্ত নোবেলের প্রতিকৃতি, বিভিন্ন দেশ থেকে পাওয়া স্মারক এবং তাঁর ব্যবহার করা বিভিন্ন সামগ্রী রাখা রয়েছে। আর এই সমস্ত রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত জিনিসগুলি দেখার জন্য পর্যটকদের জন্য বেশ আকর্ষণীয় জায়গা এটি।

প্রসঙ্গত উল্লেখ্য, রবীন্দ্রভবন দীর্ঘদিন বন্ধ থাকার ফলে বেশ ক্ষতির মুখে পড়তে হচ্ছিল বিশ্বভারতীকে। আসলে এই রবীন্দ্রভবনে প্রবেশ করার জন্য ছাত্রদের ১০ টাকা, ভারতীয়দের ৭০ টাকা করে টিকিট দিতে হয়। এছাড়া সার্ক দেশের নাগরিকদের জন্য টিকিট মূল্য ৩০০ টাকা ও অন্য বিদেশীদের জন্য টিকিট মূল্য ৫০০ টাকা। এই টিকিট মূল্য এবং রবীন্দ্রভবনের পুস্তক বিপণির বই বিক্রির অর্থ সমস্ত যায় বিশ্বভারতীর তহবিলে। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপর ১৬ এপ্রিল থেকে পর্যটকদের জন্য ফের খুলে যাচ্ছে রবীন্দ্রভবন।