ভারত-প্রশান্ত মহাসাগরে চীনা আগ্রাসন সহ্য করা হবে না, বেজিংকে কড়া বার্তা কোয়াডের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/03/2022   শেষ আপডেট: 05/03/2022 8:57 a.m.
কোয়াডের বৈঠক https://twitter.com/JPN_PMO/

ইউক্রেনে যা ঘটছে, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তেমন কিছু হতে দেওয়া চলবে না, এমনটা সাফ জানিয়ে দিল কোয়াড

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে আতঙ্কিত বিশ্ব। আন্তর্জাতিক স্তরে অনেক দেশের সঙ্গে অনেক দেশের সমীকরণ বদলে গেছে। আশঙ্কা করা হচ্ছে এই সুযোগ বুঝে চীন তাইওয়ান আক্রমণ করবে। আক্রমণ করে চীন সাগরে নিজেদের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করে ভারতের ওপর চাপ দিতে চাইবে। তবে এ হতে দেওয়া যাবে না, স্পষ্ট জানালো কোয়াড (QUAD)। এই চতুর্দেশীয় অক্ষ সাফ জানিয়েছে ইন্দো-প্যাসিফিক সাগরে চীনা আগ্রাসন কোনরকমভাবেই বরদাস্ত করা হবে না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। পুতিনের হুমকির আধঘণ্টার মধ্যেই ভীষণ তান্ডব শুরু হয় ইউক্রেন জুড়ে। একের পর এক বোমা ফেলতে থাকে রাশিয়া। তারপর থেকেই আমেরিকা-সহ গোটা বিশ্বের নজর রয়েছে সেদিকেই। অনেকেই মনে করেছিল এই ডামাডোলের পরিস্থিতির সম্পূর্ণ ফায়দা তুলবে চীন। কিন্তু ইউক্রেনে যা ঘটছে, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তেমন কিছু হতে দেওয়া চলবে না, এমনটা সাফ জানিয়ে দিল কোয়াড।

সাম্প্রতিককালে একটি আন্তর্জাতিক বৈঠক করে এই বিষয়ে একমত হল আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার চতুর্দেশীয় জোট কোয়াড। হাইপ্রোফাইল বৈঠকে উপস্থিত ছিলেন এই চারটি দেশের রাষ্ট্রপ্রধানরা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উপস্থিত ছিলেন আজকের বৈঠকে। তবে, ইন্দো-প্যাসিফিক সাগরে চীনা আগ্রাসন নিয়ে এদিন কিছু বলেননি মোদী। তিনি মূলত সহযোগিতা বাড়ানো ও শান্তি-স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে সওয়াল করেছেন।এদিকে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়া এবং জাপানের সঙ্গে এই বিষয়ে বৈঠক করেছেন। সেই বৈঠকে তারা যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছেন বিষয়টি নিয়ে।