জোড়া ধাক্কা! সুপ্রিম কোর্ট এবং কলকাতা হাইকোর্ট কেউই CBI-এর আবেদনকে মান্যতা দিল না

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/05/2021   শেষ আপডেট: 24/05/2021 1:53 p.m.
শোভন সুব্রত মদন ফিরহাদ ~ facebook

বুধবার ফের শুনানি নারদ মামলার

সুপ্রিম কোর্টে আগাম আবেদন করেও বিশেষ লাভ হল না সিবিআইয়ের। আগামী বুধবার পর্যন্ত নারদ মামলার শুনানিতে পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল সিবিআইয়ের সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি বলেন, এই কোর্ট নারদ কাণ্ডে ৩টি রায় দিয়েছে। মামলা বৃহত্তর বেঞ্চে শুনানির কথা বলা হয়েছে। সিবিআই বিশেষ আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছে। তবে তা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। সোমবার ৫ বিচারপতির বেঞ্চ সাফ জানাল, "শুনানি চলবেই। চাইলে হাইকোর্টই এই মামলার নিষ্পত্তি করতে পারে।" এরই সঙ্গেই বিচারপতি হরিশ টন্ডন পাল্টা তুষার মেহেতাকে পাল্টা প্রশ্ন করেন, ডিভিশন বেঞ্চ চার অভিযুক্তকে গৃহবন্দি করার নির্দেশ দিয়েছিল। কিন্তু তার বিরোধিতা করেছিল সিবিআই। সে জন্যই কি ফের সুপ্রিম কোর্টে আবেদন করেছে তাঁরা?

এর সঙ্গেই নারদ মামলায় কলকাতায় হাই কোর্টে (Calcutta HC) শুনানির শুরুতে একাধিক প্রশ্নের মুখে সিবিআই (CBI)। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় প্রশ্ন করেন, সুপ্রিম কোর্ট এখনও মামলা গ্রহণ করেনি। সেক্ষেত্রে হাই কোর্টে শুনানি হলে আপত্তি কোথায়? অন্যদিকে সিবিআইয়ের এই ভূমিকার সমালোচনা করে অভিযুক্তদের আইনজীবী অভিষেক মনু সিংভিও বলেন, খুবই দুঃখজনক ঘটনা। সিবিআই ইচ্ছে করে মামলাটি বিলম্বিত করছে।

এরপর খানিকটা সময় নেন বিচারপতিরা। শেষে সিদ্ধান্ত জানান, এই মামলার শুনানি হবে হাই কোর্টে। সেক্ষেত্রে তিনটি পদক্ষেপ গ্রহণ করা হতেই পারে। প্রথমত, চার নেতার গৃহবন্দির নির্দেশ বহাল রাখা হতে পারে। দ্বিতীয়ত, দেওয়া হতে পারে অন্তর্বর্তী জামিনের আদেশ। তৃতীয়ত, মামলার শুনানি শেষ করে তার নিষ্পত্তিও হতে পারে। 

তবে সূত্রের খবর আজকের মতোন মামলার শুনানি শেষ। বুধবার ফের শুনানির সম্ভাবনা। এদিকে চার হেভিওয়েট অভিযুক্তের জামিন শুনানিতে স্থগিতাদেশ চেয়ে মাঝরাতে আবেদন করার পরও লক্ষ্য সফল হল না। এই মামলা গ্রহণই করল না শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জানিয়েছেন, সিবিআইয়ের আবেদনে পদ্ধতিগত ত্রুটি রয়েছে, তাই তা গৃহীত হল না। নতুন করে মামলা দায়ের করতে হবে। কাজেই, সুপ্রিম কোর্ট এবং কলকাতা হাইকোর্ট দুই আদালতেই আবেদন জানিয়ে লাভ মিলল না।