"হয় ভাত দিন, নয় ট্রেনে উঠতে দিন" লোকাল ট্রেন চালানোর দাবিতে বিক্ষোভ সোনারপুর স্টেশনে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2021   শেষ আপডেট: 23/06/2021 10:53 a.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

বিক্ষোভকারীদের অধিকাংশ পরিচারিকা ও সাধারণ শ্রমিক

করোনার (Corona) কারণে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। বিশেষ করে দিন আনি দিন খাই মানুষদের অবস্থা শোচনীয়। এবার সেই বিক্ষোভের আঁচ লাগল সোনারপুর স্টেশনে (Sonarpur Station)। বুধবার সকাল থেকেই সাধারণ যাত্রীরা ট্রেন অবরোধ করেন। লোকাল ট্রেন (Local Train) চালুর দাবি নিয়ে তাঁরা বিক্ষোভ দেখাতে থাকেন। এঁদের মধ্যে অধিকাংশই যাঁরা পরিচারিকার কাজ করেন কিংবা প্রতিদিনের মজুরিতে কলকাতার বিভিন্ন জায়গায় কাজ করেন।

কোভিড পরিস্থিতির জেরে লোকাল ট্রেনে সাধারণ যাত্রীদের ওঠার অনুমতি নেই। যে কয়েকটা স্টাফ স্পেশাল ট্রেন চলছে সেখানে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা এবং রেলের কর্মচারীরা যাতায়াত করতে পারেন। এর ফলে অসুবিধায় পড়েছেন সাধারণ যাত্রীরা। আজ সকাল সাড়ে ৭ টা থেকে সোনারপুরে আপ ও ডাউন ট্রেন অবরোধ করেন বিক্ষোভকারীরা। এর ফলে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা এবং রেলের কর্মীরা নির্দিষ্ট সময়ে তাঁদের কর্মক্ষেত্রে পৌঁছতে পারেননি। সমস্যায় পড়েন কয়েক হাজার মানুষ। এই বিক্ষোভের তীব্রতা চাম্পাহাটি স্টেশন পর্যন্ত ছড়িয়ে পড়ে। জিআরপি, আরপিএফ ও সোনারপুর থানার পুলিশ আধিকারিকদের কথাতেও অনড় থাকেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভের জেরে সোনারপুর চত্বরে অস্বাভাবিক ভিড় লক্ষ্য করা যায়। বিক্ষোভকারীদের বক্তব্য, "হয় ভাত দিন, নয় ট্রেনে উঠতে দিন।" এ বিষয়ে এক ট্রেন আধিকারিকের কথায়, মানুষকে আটকানো মুশকিল হয়ে পড়েছে। শিয়ালদহ দক্ষিণ ও উত্তর শাখায় অসম্ভব ভিড়। মানা হচ্ছে না কোভিড বিধি। ট্রেন চালানোর সব ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে রেল দফতর, কিন্তু রাজ্য সরকারের সবুজ সংকেত না পেলে ট্রেন চালানো সম্ভব নয়। এদিকে বিক্ষোভের জেরে বহু ট্রেন আটকে পড়েছে। সমস্যায় পড়েছেন অসংখ্য মানুষ।