বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে জনপ্রিয় স্টুডেন্টস ক্রেডিট কার্ড!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2021   শেষ আপডেট: 25/07/2021 4:58 p.m.
facebook.com/BanglarGorboMamata

বাংলার বাইরের একাধিক রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জানিয়েছে প্রচুর পড়ুয়া

মডেল গুজরাত নয়, তবে কি বাংলা? আরও একবার ফের বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে অত্যন্ত জনপ্রিয় হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রকল্প। কী সেই প্রকল্প? তা হল স্টুডেন্টস ক্রেডিট কার্ড (Students credit card)। মাত্র কয়েকদিনের মধ্যেই বাঁধভাঙা সাফল্যে মুখ্যমন্ত্রীর এই নবতম প্রকল্পে।

উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, "এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি পড়ুয়া আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে। এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাট থেকেও আবেদন এসেছে।" এমনটাই খবর, সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রে।

প্রসঙ্গত, দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা, জ্ঞানার্জনের পথ আরও সুমসৃণ করতেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী স্টুডেন্টস ক্রেডিট কার্ডের কথা ভেবে তা বাস্তবায়িত করেছেন। তবে এখন দেখা যাচ্ছে, শুধু পশ্চিমবঙ্গেই নয়। বাংলার বাইরে একাধিক রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জানিয়েছে প্রচুর পড়ুয়া।

খবর, এই ক্রেডিট কার্ডের মাধ্যমে ম্যানেজমেন্ট, নার্সিং-সহ বেশ কিছু পেশাদার কোর্সে পড়ার চাহিদা বেশি বলেই জানা গিয়েছে। সরকারি সূত্রে খবর, আবেদন যাচাইয়ের পরেই ঋণ মিলবে।