রাজনীতি হবে অপরাধমুক্ত! এবার প্রার্থীদের ক্রিমিনাল রেকর্ড জমা দিতে হবে রাজনৈতিক দলকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/08/2021   শেষ আপডেট: 10/08/2021 3:15 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

ক্ষমতার অপপ্রয়োগ বন্ধ করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট

"রাজনীতি" (Politics) শব্দটি উচ্চারণ করলেই আড়ালে লুকিয়ে থাকে "অপরাধ" শব্দটি। তবে এবার রাজনীতিকে অপরাধমুক্ত করার জন্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার থেকে যে কোনো রাজনৈতিক দল ভোট প্রার্থী বেছে নেওয়ার সময়, তাঁদের (ওই প্রার্থীর) অপরাধ যোগের নথি প্রকাশ করতে হবে কোর্টে। অর্থাৎ কোনও ব্যক্তিকে প্রার্থী হিসাবে নির্বাচিত করার ৪৮ ঘন্টার মধ্যেই ওই রাজনৈতিক দলকে সেই প্রার্থীর অপরাধ যোগের (Criminal Records) নথি জমা করতে হবে। এমনকি কোনও সাংসদ বা বিধায়কের বিরুদ্ধে মামলা চললে তা রাজ্যের হাইকোর্টের নির্দেশ ছাড়া তোলা যাবে না। এদিন এমনটাই নির্দেশ দিয়েছেন শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি রোহিন্তন নরিম্যান এবং বিয়ার গাভাইয়ের ডিভিশন বেঞ্চ।

আসলে ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি রাজনীতিকে অপরাধমুক্ত করার জন্য সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, "প্রার্থী নির্বাচিত করার ৪৮ ঘন্টা থেকে ২ সপ্তাহের মধ্যে জাতীয় এবং আঞ্চলিক দলগুলিকে প্রার্থী সম্পর্কে সবিস্তার তথ্য সর্বভারতীয় এবং আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশ করতে হবে। এছাড়া কোনও ব্যক্তি অপরাধ যোগ থাকা সত্ত্বেও, তাঁকে কেন প্রার্থী করছে দল তার বিস্তারিত বিবরণ দিতে হবে।" কিন্তু সুপ্রিম কোর্টের পুরনো নির্দেশ কোনও রাজনৈতিক দল মেনে চলেনি। তাই সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয় এবং তার শুনানি ছিল আজ অর্থাৎ মঙ্গলবার। সেই শুনানিতেই সুপ্রিম কোর্ট কড়া নির্দেশ দিয়েছে যে ৪৮ ঘন্টার মধ্যে প্রার্থীর অপরাধ যোগ সম্বন্ধে তথ্য জানাতে হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে।