Nababarsha: বাংলা নববর্ষে মাতোয়ারা বাঙালি, শুভেচ্ছাবার্তা মোদী-মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/04/2022   শেষ আপডেট: 15/04/2022 10:33 a.m.
-

বাংলায় শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীর, করলেন সমস্ত ইচ্ছাপূরণের অঙ্গীকার

সমস্ত গ্লানি, দুঃখ, হতাশাকে দূরে সরিয়ে বাঙালি নববর্ষের (Nababarsha) আনন্দে মাতোয়ারা। রাত থেকেই ছিল উৎসবের মেজাজ। বিভিন্ন সামাজিক মাধ্যমেও শুভেচ্ছা বার্তার অন্ত্য নেই। সবাই বলছেন, ১৪২৮-র কালো অন্ধকার ঘুঁচে গিয়ে ১৪২৯ নিয়ে আসুক নতুন প্রাণের জোয়ার। সকলের একটাই প্রার্থনা ১৪২৯ হোক করোনামুক্ত। মানুষের প্রাণের পরশে বয়ে যাক সুখাবহ।

সকাল থেকেই মন্দিরে মন্দিরে চলছে পূজার্চনা। কোথাও রঙ-তুলির অপার বন্ধনে রঙের খেলায় মেতেছে বাঙালি। নাচ, গান, হাসি, মজা নিয়ে গোটা দিনটিই বাঙালির কাছে আনন্দের, উৎসবের। আর উৎসব এলেই তো বাঙালির মাতামাতির শেষ নেই। আছে খাওয়া-দাওয়া, গান-বাজনা, আড্ডা, হইহট্টগোল, কত কিছু! করোনার কারণে গত বছরগুলিতে বাঙালি এই আনন্দযজ্ঞে সামিল হতে পারেননি। ভার্চুয়াল মাধ্যমেই সারতে হয়েছিল আনন্দ-অনুষ্ঠান। তবে এ বছর বর্তমানে করোনার প্রকোপ অনেকটাই কম। বাংলায় গত কয়েক দিনে সংক্রমণ ও মৃত্যুহার তলানিতে। তাই আজ সকাল থেকেই বাঙালির ঘরে ঘরে উৎসব ও আনন্দের রোশনাই।

বাদ নেই সেলিব্রেটি থেকে পলিটিশিয়ন। সকলেই যেন উৎসবের জোয়ারে মত্ত। শহর, গ্রামাঞ্চল জুড়ে আনন্দের ঢল নেমেছে যেন। আর ভার্চুয়াল মাধ্যমে তো শুভেচ্ছার বন্যা। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আজকের দিনে বাংলায় বাঙালিদের শুভেচ্ছা জানিয়েছেন। এক টুইট বার্তায় বলেছেন, "পয়লা বৈশাখের শুভেচ্ছা। বিশেষ এই অনুষ্ঠানটি বাঙালির অসামান্য সংস্কৃতিকেই প্রকাশ করে। আমি আশা করি আগামী বছরটি আনন্দ, শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসবে। আমাদের সব ইচ্ছা পূরণ হোক। শুভ নববর্ষ।"

রাজ্যের বিভিন্ন প্রান্তে সকাল থেকেই চলছে আনন্দ-অনুষ্ঠান। রাস্তায় নেমেছে আনন্দের ঢল। শিলিগুড়ি শহরে আনন্দে মেতেছেন বাঙালিরা। কলকাতার বিভিন্ন প্রান্তে চলছে উৎসবের আনন্দ উদযাপন। আর জেলার গ্রামাঞ্চলে কোথাও সকাল সকাল ধুনি জ্বালিয়ে নববর্ষের স্বাগত অনুষ্ঠান। মুছে যাক সমস্ত না-পাওয়া, অতৃপ্তি। সঙ্গে হালখাতা, মিষ্টির প্যাকেট, নতুন বাংলা ক্যালেন্ডার তো আছেই।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নববর্ষে শুভেচ্ছা জানিয়েছেন। বাঙালির এই চিরায়ত উৎসবের অংশ হয়েছেন মুখ্যমন্ত্রীও। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "শুভ নববর্ষ, ১৪২৯। নববর্ষে শুভ আনন্দে জাগো। সকলকে জানাই অনেক অনেক প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন। সুস্থ থাকুন, ভাল থাকুন, আগামী দিনগুলি খুব আনন্দে কাটুক।"