সুন্দরবনে চারটি হেলিপ্যাড তৈরির পরিকল্পনা, আসবে পর্যটনের জোয়ার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/10/2021   শেষ আপডেট: 05/10/2021 12:46 p.m.
-

প্রাকৃতিক সমস্যা সমাধানে হেলিপ্যাড, বাড়তি জোর পর্যটনেও

প্রাকৃতিক প্রতিকূলতায় বারবার বিধ্বস্ত হয় সুন্দরবন (Sundarban)। স্থলভাগের সঙ্গে প্রায় সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পৌঁছাতে পারে না সাধারণ মানুষ। দেওয়া যায় না ত্রাণ। এই সব দিক বিবেচনা করে রাজ্য সরকারের তরফে সুন্দরবনে চারটি হেলিপ্যাড তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে খবর। সুন্দরবনের তিন ব্লকে তিনটি এবং ডায়মন্ড হারবারে একটি হেলিপ্যাড তৈরির কথা জানা গেছে।

সূত্র মারফত খবর, বিভিন্ন ঘূর্ণিঝড়ের সময় সুন্দরবনের দুর্গম এলাকার মানুষদের উদ্ধারে যথেষ্ট বেগ পেতে হয়। দীর্ঘদিন থেকেই এই সমস্যা দূরীকরণে রাজ্য সরকারের তরফে আলোচনা চলছিল বলে খবর। এবার রাজ্য সরকারের তরফে সবুজ সংকেত মিলেছে বলে খবর। গোসাবা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা এবং ডায়মন্ড হারবারে তৈরি হবে এই হেলিপ্যাডগুলি। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসনের তরফে জায়গা চিহ্নিত হয়েছে বলে খবর।

হেলিপ্যাড গুলি তৈরি হলে প্রাকৃতিক দুর্যোগের সময় যেমন মানুষের পাশে থাকা যাবে, তেমনি সুন্দরবনে পর্যটন শিল্পেও জোয়ার আসবে বলছেন ওয়াকিবহাল মহল। চারটি হেলিপ্যাড তৈরির জন্য চারটি জায়গার জমি নির্ধারিত হয়েছে। গোসাবার কৃষক বাজার সংলগ্ন ১.৭৮ একর জমি, পাথরপ্রতিমার গোপালনগর গ্রাম পঞ্চায়েতে, কাকদ্বীপের শ্রীনগর গ্রাম পঞ্চায়েতে জমি চিহ্নিত করা হয়েছে বলে খবর। আর ডায়মন্ড হারবারের মাথুর গ্রাম পঞ্চায়েতে ২.০৭ একর জমি চিহ্নিত করা হয়েছে। বিষয়টি পরিকল্পনার স্তরে থাকলেও রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই সবুজ সংকেত মিলেছে বলে খবর।