Piyali Basak: এভারেস্টের পর লোৎসে জয়! 'ধন্যি মেয়ে' পিয়ালি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2022   শেষ আপডেট: 25/05/2022 10:02 a.m.
https://www.facebook.com/koushik.chakraborty.940

পিয়ালি পড়েছেন আর্থিক সংকটে, যদিও সমস্ত বাধা টপকে ক্রমশ এগিয়ে চলেছেন বাংলার পিয়ালি বসাক

রবিবার এভারেস্ট জয় করে নতুন রেকর্ড গড়েছিলেন হুগলির (Hoogly) চন্দননগরের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পিয়ালি বসাক (Piyali Basak)। ৭২ ঘন্টার মধ্যেই ফের নতুন রেকর্ড। এবার দ্বিতীয় শৃঙ্গ লোৎসে জয় করে ফেললেন। এক বাঙালি কন্যের এই নয়া কীর্তিতে উচ্ছ্বসিত বাঙালি। বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রশংসার বন্যা।

https://www.facebook.com/koushik.chakraborty.940

পেশায় তিনি প্রাইমারি স্কুল শিক্ষিকা, তবে পাহাড়-পর্বত চড়ার নেশা ছোট থেকেই। এক বাঙালির মেয়ের অপ্রতিরোধ্য লড়াইয়ের গল্প। মনের সাহস এবং জেদ দমাতে পারেনি তাঁকে। পড়তে হয়েছে আর্থিক সমস্যায়, সে বাধাও টপকে মেয়ে এখন ভারতসেরা। অচিরেই তাঁর সাফল্য পৌঁছে গেল গোটা বিশ্বের কাছে।

এদিকে লোৎসে জয়ের পরেও পিয়ালির কাছে বর্তমানে বড় সমস্যা আর্থিক সংকট। এখনও একটা বড় অঙ্কের টাকা নেপাল সরকারকে মেটানো সম্ভব হয়নি। সম্প্রতি বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায় পিয়ালির পরিবারের লোকজনদের সঙ্গে দেখা করেছেন। সব ধরণের আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছেন। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করানোর সব ধরণের তোড়জোড় শুরু হয়েছে।

এই প্রথম নয়, এর আগেও দেশের প্রথম মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়া গত অক্টোবরে ধৌলাগিরি শৃঙ্গ জয় করেছিলেন পিয়ালি। এবার মাউন্ট এভারেস্ট। আর অবশেষে লোৎসে। এইভাবেই এগিয়ে চলেছেন পিয়ালি। শুরুতেই পড়তে হয়েছে চরম আর্থিক সংকটে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজন ছিল প্রায় ৩৫ লক্ষ টাকা। নিজের বাড়ি বন্ধক রেখে, যা কিছু সম্বল সব খুইয়ে সর্বসাকুল্যে সংগ্রহ হয়েছিল ১৮ লাখ টাকা। বাকি টাকা কোথা থেকে আসবে? সামাজিক মাধ্যমে মানুষের কাছে চেয়েছিলেন সংগ্রহ। এগিয়ে এসেছিল একটি সংস্থা। পিয়ালি সংগ্রহ করলেন অর্থ। আর রবিবার প্রথম ভারতীয় মহিলা হিসেবে মাউন্ট এভারেস্টে অক্সিজেন সাপোর্ট ছাড়া পৌঁছে গিয়েছিলেন পিয়ালি। আর মাত্র ৭২ ঘন্টার মাথায় জয় করলেন লোৎসে।