Piyali Basak: পিয়ালি বসাক, হার না মানা এক জেদী বাঙালি কন্যের কাহিনি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/05/2022   শেষ আপডেট: 23/05/2022 9:46 a.m.
https://www.facebook.com/koushik.chakraborty.940

অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয়, এক বাঙালি মেয়ের নতুন রেকর্ড

পেশায় তিনি প্রাইমারি স্কুল শিক্ষিকা, তবে পাহাড়-পর্বত চড়ার নেশা ছোট থেকেই। আর এক বাঙালির মেয়ের অপ্রতিরোধ্য লড়াইয়ের গল্প। মনের সাহস এবং জেদ দমাতে পারেনি তাঁকে। পড়তে হয়েছে আর্থিক সমস্যায়, সে বাধাও টপকে মেয়ে এখন ভারতসেরা। হয়তো অচিরেই তাঁর সাফল্য পৌঁছাবে গোটা বিশ্বের কাছে।

কথা হচ্ছে পিয়ালি বসাককে নিয়ে। এই বাঙালি কন্যার কৃতিত্বে এখন মজে আছেন আপামর গোটা দুনিয়া। হ্যাঁ, তিনি মাউন্ট এভারেস্ট পৌঁছে গিয়েছেন কোন প্রকার অক্সিজেন সাপোর্ট ছাড়া। যদিও সর্বশেষ রিপোর্ট শেষ ৪০০ মিটার নাকি প্রতিকূল আবহাওয়ার কারণে অক্সিজেন সাপোর্ট নিয়েছিলেন। সেসব কথা দূরে থাকুক, পিয়ালি বসাকের এই সাফল্য গর্বের তো বটেই, সঙ্গে বাংলার পরবর্তী প্রজন্মকে এই সাফল্য অনুপ্রেরণা দেবেই।

https://www.facebook.com/koushik.chakraborty.940

এই প্রথম নয়, এর আগেও দেশের প্রথম মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়া গত অক্টোবরে ধৌলাগিরি শৃঙ্গ জয় করেছিলেন পিয়ালি। এবার মাউন্ট এভারেস্ট। শুরুতেই পড়তে হয় চরম আর্থিক সংকটে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজন প্রায় ৩৫ লক্ষ টাকা। নিজের বাড়ি বন্ধক রেখে, যা কিছু সম্বল সব খুইয়ে সর্বসাকুল্যে সংগ্রহ ১৮ লাখ টাকা। বাকি টাকা কোথা থেকে আসবে? সামাজিক মাধ্যমে মানুষের কাছে চাইলেন সংগ্রহ। এগিয়ে এল সংস্থা। পিয়ালি সংগ্রহ করলেন অর্থ। আর রবিবার প্রথম ভারতীয় মহিলা হিসেবে মাউন্ট এভারেস্টে অক্সিজেন সাপোর্ট ছাড়া পৌঁছে গেলেন পিয়ালি।

এই প্রথম নয়, এর আগেও ২০১৯ সালে তিনি উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে ফিরে আসতে হয়। এরপর তিন বছরের অপেক্ষা। আর সেই অপেক্ষা সফলতা পেল রবিবার দুপুর নাগাদ। পিয়ালির এই সাফল্য বাঙালি ঘরের মেয়েদের নতুন অনুপ্রেরণা জোগাবে।