পুরোনো ভাষণের জেরে বিপত্তি! মমতার বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2022   শেষ আপডেট: 20/07/2022 9:58 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficia

গত ২৮ জুন পশ্চিম বর্ধমানের আসানসোলে এক দলীয় কর্মিসভা থেকে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কথাটি বলেছিলেন

কিছুদিন আগেই ২১ জুলাই তৃণমূলের শহীদ স্মরণে সমাবেশ করাটা কতটা স্বাস্থ্যসম্মত তা নিয়ে প্রশ্ন তুলে মামলা করা হয়েছিল হাইকোর্টে। আর এবার ভাষার ব্যবহারকে কেন্দ্র করে ফের চাপের মুখে পড়ল তৃণমূল সুপ্রিমো। পুরোনো কবর খুঁড়ে বের করা ' বিজেপির বিরুদ্ধে জিহাদ ' এই শব্দবন্ধনীর বিরুদ্ধে মামলা তোলা হল হাইকোর্টে। এফআইআর দায়ের করে সিবিআই তদন্তের আরজি জানানো হয়েছে ওই জনস্বার্থ মামলায়। মামলার শুনানি শেষ করে রায়দান স্থগিত রেখেছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

কি হয়েছিল আসলে? গত ২৮ জুন পশ্চিম বর্ধমানের আসানসোলে এক দলীয় কর্মিসভা থেকে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "সামনেই ২১ জুলাই। আপনারা জানেন ২১ জুলাই আমাদের শহিদ তর্পণের দিবস। ওই দিন কলকাতায় শহিদ দিবস পালন করা হবে৷ ওই দিনটিই হবে বিজেপির বিরুদ্ধে জেহাদ ঘোষণার দিন।"

এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে‌ই হাইকোর্টে মামলা দায়ের করেন নব্যেন্দুকুমার বন্দ্যোপাধ্যায়। তার অভিমত, জেহাদ কথার অর্থ হল গিয়ে সশস্ত্র সংগ্রাম। দলনেত্রীর এহেন হিংসাত্মক মনোভাবের জেরে ২১ তারিখ কোনো অনভিপ্রেত ঘটনা ঘটলে তার দায় কে নেবে? তিনি মাননীয়ার কাছে ব্যাখ্যা চান, তিনি কী অর্থে ‘জেহাদ’ শব্দটি ব্যবহার করেছেন। পাশাপাশি সুরক্ষার খাতিরে রাজ্যজুড়ে সিআরপিএফ বা কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করারও আবেদন জানানো হয়েছে।