পার পেলোনা বিজেপি-বামও; সেলিম, দিলীপ, লকেট, অনুপমদের বিরুদ্ধে আদালতে দায়ের মামলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/08/2022   শেষ আপডেট: 18/08/2022 10:19 p.m.
কলকাতা হাইকোর্ট

সম্পত্তির অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে এবারে অস্বস্তিতে

পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে ৫১ কোটি উদ্ধারের পর রাজ্যের শাসকদলের ১৯ জন নেতার সম্পত্তির সংক্রান্ত মামলা পর্যবেক্ষনের দায়িত্ব ওঠে কলকাতা হাইকোর্টে। তা নিয়ে বেজায় উৎফুল্ল ছিল বিরোধীদল বিজেপি। কিন্তু এবার পাল্টা বিজেপি নেতাদের‌ বিরুদ্ধেও দাখিল হল সম্পত্তি সংক্রান্ত মামলা।

বৃহস্পতিবার রাজ্যের বিরোধী শিবিরের ১৭ জন নেতার সম্পত্তি বৃদ্ধি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। তালিকায় রয়েছে মহম্মদ সেলিম, আবদুল মান্নান, দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায়ের মতো নেতানেত্রীদের নাম। এছাড়াও তালিকায় শিশির এবং দিব্যেন্দু অধিকারীর নামও রয়েছে। তালিকায় নাম রয়েছে সৌমিত্র খাঁ, মনোজ কুমার ওরাওঁ, মিহির গোস্বামী, অগ্নিমিত্রা পল, শমীক ভট্টাচার্য, তন্ময় ভট্টাচার্য, শীলভদ্র দত্ত, রাহুল সিনহা, অনুপম হাজরা এবং জিতেন্দ্রকুমার তিওয়ারির নামও। এর আগেও বিরোধী ৩০ জন নেতাদের সম্পত্তি নিয়ে মামলা করার প্রস্তুতি নেওয়া হয়েছিল। অন্তর্ভুক্ত করা হয়েছিল ইডিকেও। এবার সেই মামলাতেই ১৭ বিরোধী নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের হল।

আদালত সূত্রে খবর, এই নেতাদের মধ্যে কার‌ও ৫ বছরে আবার কারো ১০ বছরে বিপুল পরিমাণ সম্পত্তি বৃদ্ধি হয়েছে। আয়-ব্যয়ের সমতা খোঁজা বিরল হয়ে পড়ছে। কারোর তো একশোগুন বৃদ্ধি পেয়েছে সম্পত্তির পরিমাণ। ইতিমধ্যেই শাসকদলের ১৯ নেতার বিরুদ্ধে চলছে সম্পত্তি সংক্রান্ত মামলা। ঐ মামলার সাথেই এই মামলা যুক্ত করে কোনো স্বাধীন তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্ত করার সুপারিশ করা হচ্ছে।