জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে মোদীকে চিঠি মুখ্যমন্ত্রীর, হুঁশিয়ারি পার্থ চট্টোপাধ্যায়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/07/2021   শেষ আপডেট: 05/07/2021 6:58 p.m.
মমতা মোদী @twitter

মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করলেই তেলের দাম কমবে, বললেন চিরঞ্জিত চক্রবর্তী

পেট্রোল–ডিজেলের দাম বৃদ্ধি রুটিনে পরিণত হয়েছে। তার জেরে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বেড়ে গিয়েছে। কোভিড পরিস্থিতিতে তাতে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এবার তাঁদের কথায় মাথায় রেখেই পেট্রল-ডিজেলের (Petrol-Diseal Price Hike) কর ছাড় ও সেস কমানোর আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামছেন তৃণমূল বিধায়করা। সোমবার সাংবাদিক বৈঠক করে তা জানিয়ে দিলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। রাজ্যের বিভিন্ন প্রান্তে কোভিডবিধি মেনে তাঁরা প্রতিবাদ করবেন বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে মোদীকে চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, "গত মে মাস থেকে ৮ বার পেট্রোপণ্যের দাম বেড়েছে। শুধুমাত্র জুন মাসেই মূল্যবৃদ্ধি হয়েছে ৬ বার। আর গত এক সপ্তাহে ৪ বার দাম বেড়েছে পেট্রোপণ্যের। সবমিলিয়ে আমজনতার নাভিশ্বাস দশা। পেট্রোপণ্যের দামবৃদ্ধি মানুষের সহ্যক্ষমতা ছাড়িয়েছে।" পাশাপাশি ক্রমাগত অন্যান্য জিনিসের মূল্যবৃদ্ধি থেকে গত ছ'বছরে পেট্রোপণ্য থেকে কেন্দ্র সরকার কত হাজার কোটি টাকা আয় করেছে, সেই তথ্য তুলে ধরেও প্রধানমন্ত্রীকে খোঁচা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এ প্রসঙ্গেই সোমবার বারাসতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তৃণমূল কংগ্রেস বিধায়ক চিরঞ্জিত চক্রবর্তী বলেন, "আমাদের মহান নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করতে হবে। যিনি একটা রাজ্যে বিজেপিকে ছুড়ে ফেলে দিতে পারেন, তার মানে তাঁর ততটাই জনপ্রিয়তা রয়েছে। তিনি একজন উপযুক্ত মুখ্যমন্ত্রী। শ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করলেই তেলের দাম কমবে।"

কেন্দ্রকে খোঁচা দিয়ে তাঁর আরও বক্তব্য, "আরও দাম বাড়বে। কারণ ওদের বিনামূল্যে ইঞ্জেকশন দিতে হবে। ওই টাকাটা আমাদের থেকে তুলে নেবে। পোস্ট অফিস তুলে দেবে ঠিক করেছে।"