বর্ষা যখন সমাগত, ছুটি সরিয়ে খোলা হোক স্কুল, মত অভিভাবক-শিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2022   শেষ আপডেট: 16/06/2022 10 a.m.
unsplash.com/photos

২০-২৬ জুনের মিলবে মিড-ডে-মিল, ঘোষণা রাজ্য সরকারের

'ডিউ টু এক্সট্রিম হিটওয়েভ' এর কথা মাথায় রেখে রাজ্যে আরও বেড়েছে গরমের ছুটি। ২৬ জুন পর্যন্ত চলবে গরমের ছুটি। বিকাশ ভবন থেকে প্রকাশ পাওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, তাপপ্রবাহ ও আর্দ্রতার কারণে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই সবদিক বিচার বিবেচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই আপাতত ২৬ জুন পর্যন্ত ছুটি বাড়ানো হল।

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, শুক্রবারের মধ্যেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে। এই পরিস্থিতিতে স্কুল বন্ধ রেখে গরমের ছুটি বাড়ানোর কী দরকার, সেই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। ছাত্রছাত্রীদের স্বার্থে অবিলম্বে স্কুলে পঠনপাঠন শুরু করে দেওয়ার আর্জিও জানিয়েছেন বহু শিক্ষক ও অভিভাবক।

শিক্ষক শিবিরের যুক্তি, সরকার যদি এক দিনের নোটিসে ছুটি বাড়িয়ে দিতে পারে, তা হলে সেটা কমাতেও পারে এক দিনের নোটিসে। অন্যদিকে অভিভাবকদের প্রশ্ন, প্রতি বারেই তো ছেলেমেয়েরা গরমের মধ্যে স্কুল করে। এ বার কী এমন হল যে, গরমের জন্য এত লম্বা ছুটি দিতে হচ্ছে? বলাবাহুল্য, বছরের অর্ধেক পেরিয়ে গিয়েছে, এখনও প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই হয়নি। বছরের বাকি ছ’মাসের মধ্যে পুজো এবং অন্যান্য ছুটির ধাক্কা সামলে হাতে মাস পাঁচেকও থাকছে না। এ পরিস্থিতিতে কীভাবে শেষ হবে সিলেবাস, এ নিয়ে কার্যত উদ্বেগে শিক্ষক থেকে অভিভাবকদের একাংশ।

অন্যদিকে, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, গোটা জুন মাসেই অভিভাবকদের হাতে তুলে দেওয়া হবে মিড ডে মিলের কাঁচা আনাজ।অভিভাবকরা পাবেন ২ কেজি করে চাল, ২ কেজি আলু, ২৫০ গ্রাম করে চিনি, ২৫০ গ্রাম ডাল এবং একটি করে সাবান।