ঝুঁকির খেলা 'কাড়ার লড়াই' দেখতে গিয়ে মৃত্যু হল একজনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/10/2021   শেষ আপডেট: 12/10/2021 11:49 a.m.

প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও এমন খেলায় বাড়ছে ঝুঁকি

সমূহ বিপদের কথা চিন্তা করে নিষিদ্ধ এই খেলা। তারপরও নিয়ম-নীতিকে বুড়ো আঙুল দেখিয়ে প্রশাসনের নজরের বাইরে আজও দেখা যায় এই রোমহর্ষক খেলা। খেলার নাম 'কাড়ার লড়াই'। পুরুলিয়ার (Purulia) বিভিন্ন জায়গায় আজও অনুষ্ঠিত হয় এমন খেলা। যা দেখার জন্য শ'য়ে শ'য়ে মানুষের ভিড় জমে। কখনও ঘটে দুর্ঘটনাও। দুর্ঘটনার দিকগুলো খতিয়ে দেখে প্রশাসন নিষিদ্ধ করেছে এমন খেলা, তারপরও প্রতি বছর চলতে থাকে এমন খেলা।

কী এই কাড়ার লড়াই? কাড়ার লড়াই মানে হল মোষের লড়াই। কালো রঙের দু'টি মোষের শিঙের লড়াই। পুরুলিয়ার লোক-সংস্কৃতির এক অন্যতম বিশেষত্ব হল এই কাড়ার লড়াই। দু'টি কালো মোষের ক্ষিপ্র গতিতে পরস্পর শিঙের লড়াই। পুরুলিয়ার বিভিন্ন অঞ্চলে, এমনকী পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ডেও এমন কাড়ার লড়াই দেখতে পাওয়া যায়। দুই যুযুধান কাড়া অর্থাৎ ক্ষিপ্ত মোষ শিঙ উঁচিয়ে লড়াইয়ে মত্ত হয়ে ওঠে। তখন আশপাশের মানুষের উচ্ছ্বসিত ভাব, নিজেদের রক্তের মধ্যেও তেমনই উন্মাদনা।

এ খেলায় কি কেবলই আনন্দ? বিপদের সম্ভাবনা নেই? হ্যাঁ, সমূহ বিপদের কথা চিন্তা করে প্রশাসন এই খেলা নিষিদ্ধ করেছে। সম্প্রতি এমনই এক কাড়ার লড়াইয়ে প্রাণ গেল একজনের। ঘটনাটি পুরুলিয়ার বরাবাজার এলাকার সিন্দ্রি জিলিং গ্রাম। এখানেই কাড়ার লড়াই দেখতে গিয়ে একজন দর্শনার্থীর গর্তে পড়ে গিয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে।

ঠিক কী ঘটেছিল এদিন? সূত্র মারফত খবর, কাড়ার লড়াই চলার সময় সেই খেলা দেখার উন্মাদনায় অসংখ্য মানুষের ভিড় জমেছিল। এমন সময় সেই ভিড়ের মধ্য থেকেই একজন গর্তে পড়ে যান। ঠিক সেই সময়েই ক্রোধে উন্মত্ত এক কাড়ার অর্থাৎ মোষও সেই গর্তে পড়ে যায়। কিছুক্ষণ পর সেই ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃত ব্যক্তির নাম চিন্টু মোদক। কাড়ার লড়াই দেখতে গিয়ে এমন অকাল মৃত্যুতে এলাকার শোকের ছায়া।