পশ্চিমবঙ্গে চালু হয়ে গেল 'এক দেশ, এক রেশন কার্ড'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2021   শেষ আপডেট: 31/07/2021 12:39 p.m.
ই রেশন কার্ড ~ ফাইল ছবি

দেখে নিন এর থেকে কী কী সুবিধা মিলতে পারে

পশ্চিমবঙ্গে চালু হয়ে গেল 'এক দেশ, এক রেশন কার্ড' (One nation, One ration card)। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ মোতাবেক এবার এই ব্যবস্থা চালু করার নির্দেশিকা জারি করল নবান্ন। এবার থেকে রাজ্যের বাইরে গেলেও মিলবে প্রাপ্য রেশনের বরাদ্দ। রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার (Aadhar) সংযুক্তির কাজ প্রায় শেষের পথে। তাই এক দেশ এক রেশন কার্ড চালুর কথা সরকারি ভাবে জানাল নবান্ন।

শুক্রবার রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে রেশন নেওয়ার প্রক্রিয়াটি এবার থেকে সম্পূর্ণ অনলাইন ব্যবস্থার মাধ্যমে পরিচালিত হবে। একজন রেশন গ্রাহকের যদি আধার সংযুক্তিকরণের কাজ সম্পূর্ণ হয়ে যায়, তিনি রাজ্যের যেকোন প্রান্তে তথা দেশের যেকোন জায়গায় বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে রেশন তুলতে পারবেন। এককথায় আঙুলের ছাপ দিয়ে নিজের তথ্য প্রমাণ করে একজন রেশন গ্রাহক তাঁর বরাদ্দ রেশন তুলতে পারবেন।

রেশন ডিলারদের নবান্ন স্পষ্ট নির্দেশ দিয়েছে যে ইপিওএস অনলাইন পোর্টালে রেশন দোকানের সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে। এমনকী রাজ্যের বাইরে কোন গ্রাহক যদি রেশন তুলতে চান, তাঁর যাতে কোন অসুবিধা না হয়, সেদিকে নজর রাখতে হবে। উল্লেখ্য, সুপ্রিম কোর্ট ৩১ জুলাইয়ের মধ্যে রাজ্যে এক দেশ এক রেশন কার্ড চালুর নির্দেশ দিয়েছিল। তার জন্য রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ বাধ্যতামূলক ছিল। গত কয়েক দিনে সেই কাজ রাজ্যে প্রায় শেষের পথে। তাই সরকারিভাবে এক দেশ এক রেশন কার্ড চালুর প্রক্রিয়াতে শিলমোহর পড়ল বলছে ওয়াকিবহাল মহল।