তৃণমূল তারকা প্রচারকদের তালিকায় নেই নুসরতের নাম, নেই বাবুলও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 1:29 p.m.
বাবুল সুপ্রিয় ও নুসরাত জাহান ~

শুক্রবার আগামী ৪ টি বিধানসভা কেন্দ্র উপ নির্বাচনের জন্য তৃণমূল কংগ্রেসের তরফ থেকে তারকা প্রচারক দের তালিকা প্রকাশ করে দেওয়া হয়েছে

আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিত হতে চলা ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের পরিপ্রেক্ষিতে এবারে শুক্রবার তৃণমূল কংগ্রেস এবং বিজেপির পক্ষ থেকে তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করে দেওয়া হল। অক্টোবরের শেষে এই চারটি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা। এই তালিকায় যেমন তৃণমূলের তরফ থেকে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সী, সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, সৌগত রায়, অরূপ বিশ্বাস, সায়নী ঘোষ, জুন মালিয়া, দীপক অধিকারী ওরফে দেব, সোহম চক্রবর্তী, শতাব্দি রায়, চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ চক্রবর্তী, অদিতি মুন্সি, অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, কুনাল ঘোষ, অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তী এবং প্রাক্তন ক্রিকেটার মনোজ তিওয়ারি।

তবে উল্লেখযোগ্যভাবে, এই তালিকায় কিন্তু অভিনেত্রী সাংসদ নুসরাত জাহান এবং সদ্য তৃণমূলে যোগদান করা প্রাক্তন বিজেপি নেতা বাবুল সুপ্রিয়র কোন নাম নেই। সদ্যসমাপ্ত ভবানীপুর উপ নির্বাচনে বিজেপির তারকা প্রচারকদের তালিকায় ছিলেন বাবুল সুপ্রিয়। কিন্তু সেই সময় তাকে প্রচারে দেখা যায়নি। আগেভাগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের দলেও যোগ দিয়েছিলেন তিনি। যদিও প্রচারের সময় বাকি থাকলেও, মমতা বন্দোপাধ্যায়ের হয়ে প্রচারে তাকে দেখা যায়নি। অন্যদিকে তারকা সাংসদ নুসরাত জাহানের নাম তৃণমূলের তারকা প্রচারকদের তালিকায় কিন্তু নেই। সম্প্রতি ব্যক্তিগত কারণে সংবাদের শিরোনামে উঠে এসেছেন নুসরাত জাহান। যদিও মা হবার কয়েকদিনের মধ্যেই তিনি বসিরহাটে গিয়েছেন এবং তাড়াতাড়ি রাজনৈতিক কর্মসূচিতে ফিরে আসার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু, বর্তমানে তিনি ছেলের সঙ্গে একটু সময় কাটাতে চাইছেন তাই হয়তো তৃণমূলের প্রকাশিত শুক্রবারের তারকা প্রচারকদের তালিকায় নুসরাত জাহানের নাম নেই।

অন্যদিকে, বিজেপির প্রকাশিত তালিকায় রয়েছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, প্রাক্তন রাজ্য সভাপতি তথা সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, অমিতাভ চক্রবর্তী, সুভাষ সরকার, রাহুল সিনহা, উত্তরের সাংসদ জণ বারলা এবং নিশীথ প্রামানিক, মতুয়া সম্প্রদায়ের নেতা তথা সাংসদ শান্তনু ঠাকুর, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, বিহারের সাংসদ গিরিরাজ সিং, প্রতিমা ভৌমিক, দেবশ্রী চৌধুরী, রাজ্যসভার সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়, শমীক ভট্টাচার্য, ডিজাইনার তথা বিধায়ক অগ্নিমিত্রা পল, অর্জুন সিং, অভিনেত্রী সাংসদ লকেট চট্টোপাধ্যায় এবং মাযুফা খাতুন।

তবে বিজেপির প্রার্থী তালিকায় অন্য রাজ্যের বহু নেতা-নেত্রীরা আছেন। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি থেকে শুরু করে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং বিহারের সাংসদ গিরিরাজ সিংকে দেখা যাচ্ছে এই তালিকায়। সদ্যসমাপ্ত ভবানীপুর উপনির্বাচনে ২০ জনের একটি বিশেষ তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করেছিল বিজেপি। এই তালিকায় চারজন কেন্দ্রীয় মন্ত্রীর অবস্থান ছিল। এর মধ্যে ছিলেন হরদীপ সিং পুরি, স্মৃতি ইরানি, শাহনাওয়াজ হোসেন এবং মনোজ তিওয়ারি। তবে স্থানীয় নেতৃত্বে নামে খুব একটা বদল করা হয়নি। কিন্তু উল্লেখযোগ্যভাবে আগেরবারের তালিকা থেকে বাদ দিয়েছে স্বপন দাশগুপ্ত এবং অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নাম। পাশাপাশি স্বাভাবিকভাবেই বাদ চলে গিয়েছে বাবুল সুপ্রিয়র নামও।