মাসের শেষদিনে রেশন বিলি বন্ধ রাখতে চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2021   শেষ আপডেট: 20/07/2021 9:30 a.m.
-

কেন এমন সিদ্ধান্ত? দেখুন একনজরে

মাসের শেষ দিনটিতে আর রেশন বিলি করতে চায়না রাজ্য। রাজ্যের খাদ্য দপ্তর থেকে জেলাস্তরে বিজ্ঞপ্তি আকারে জারি করা হয়েছে এই নতুন নির্দেশিকা। চলতি মাস থেকেই এই নিয়ম কার্যকর হবে বলে সূত্রের খবর। কিন্তু এমন সিদ্ধান্ত কেন নিল রাজ্য সরকার?

কারন হিসেবে জানানো হয়েছে, প্রতি মাসে গ্রাহকরা কত রেশন তুলছেন তার তথ্য সরকারি পোর্টালে লিপিবদ্ধ করতে হয়। মাসের শেষদিন তাই রেশন বিলি বন্ধ রেখে এই কাজটাই করা হবে। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের রেশন গ্রাহকদের জন্য আলাদা আলাদা পোর্টাল রয়েছে। আগের মাসে কে কত রেশন পেলেন তার ওপর ভিত্তি করে পরের মাসের বরাদ্দ রাখা হয় এবং লিপিবদ্ধ রেখে সেইমতো সরবরাহ করা হয়। গ্রাহকদের রেশনপ্রাপ্তির সমস্ত তথ্যাদি সরকারের খাতায় সময়মত নথিভুক্ত না থাকলে হিসেবে গরমিল হতে পারে। গত বছরের পুজোর আগে এমনই এক কান্ড ঘটে। বিনামূল্যে কেন্দ্রের পাঠানো এক মাসের রেশন বিলির হিসাব একদিন দিতে দেরি হওয়ায় শেষ মাসের রেশন পাঠায়নি কেন্দ্র। তবে বিনামূল্যের বাড়তি রেশন দেওয়ার কাজ রাজ্য অব্যহত রেখেছিল।

সরকারের পোর্টালে গ্রাহকদের বিস্তারিত তথ্য তোলার জন্য একদিন বিলি বন্ধ রাখা হয়েছে। এই মর্মে চলছে রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ।