ঐতিহ্য মেনে বিসর্জনের শোভাযাত্রা নয়! শিশু মৃত্যুর মামলায় আরও কড়া হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/11/2021   শেষ আপডেট: 11/11/2021 4:57 p.m.
কলকাতা হাইকোর্ট

প্রতীকীভাবে নিয়ম মেনে জগদ্ধাত্রী পুজোর ভাসান দিতে হবে, সাফ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

ফের করোনার (Covid 19 West Bengal) কোপে জগদ্ধাত্রী পুজো (Jagaddhatri Puja 2021)। বিসর্জনে কোনোরকম শোভাযাত্রা নয়। প্রতীকীভাবে নিয়ম মেনে জগদ্ধাত্রী পুজোর ভাসান দিতে হবে, সাফ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta HC)। প্রসঙ্গত, এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে (West Bengal News) এই নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

করোনা সংক্রমণের (Corona) কথা মাথায় রেখেই মূলত, এবছর বিসর্জনে ঐতিহ্য মেনে সমারোহের সঙ্গে শোভাযাত্রা না করার নির্দেশ হাইকোর্টের।

উল্লেখ্য, বুধবার জগদ্ধাত্রী পুজোয় পুরোনো ঐতিহ্য ফেরানো নিয়ে জনতার দাবি মানেনি প্রশাসন। তার জেরে ৩৪ নম্বর জাতীয় সড়কে ঘণ্টার পর ঘণ্টা অবরোধ করা হয়। আর এই অবরোধের মাঝে আটকে পড়ায় অ্যাম্বুল্যান্সের মধ্যে প্রাণ হারায় মালদহের বছর সাতের শিশু। এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করেই দায়ের হয় জনস্বার্থ মামলা।

সেই মামলার পরিপ্রেক্ষিতেই এদিন বিচারপতিরা জানান, "যাবতীয় রীতিনীতি, ঐতিহ্য বজায় থাকুক জগদ্ধাত্রী পুজোর ভাসানে। তবে প্রতীকী ভাবে। জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের সময় চন্দননগর বা কৃষ্ণনগরের যে শোভাযাত্রার ছবি দেখা যায়, তা ভয়ংকর ('সাং' : বিসর্জনের আগে দীর্ঘ ২ কিলোমিটার রাস্তা বাঁশের মাচায় করে দেবীকে নিয়ে যাওয়া হয় ঘাটে। যা পুরোনো ঐতিহ্য)। কোভিডবিধি বজায় রাখতে গেলে এ ধরনের শোভাযাত্রায় অনুমতি দেওয়া সম্ভব না। তাতে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা প্রবল।"