কর্মসংস্থানে নতুন জোয়ার! কচুরিপানা শুকিয়ে বিক্রির নিদান রাজ্যের মন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/12/2021   শেষ আপডেট: 29/12/2021 10:14 a.m.
https://www.facebook.com/SwapanDebnathOfficial/

চপ, কাশফুলের পর এবার কচুরিপানা শিল্প, কটাক্ষ বিরোধীদের

ভরা সভায় কচুরিপানা শুকিয়ে কেজি দরে বিক্রির নিদান দিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ (Swapan Debnath)। এসেছিলেন শিল্প সমন্বয় সম্মেলনে, আর সেখানেই তিনি কচুরিপানার সামগ্রী বিক্রির কথা জানালেন। যা নিয়ে ইতিমধ্যেই বিরোধী শিবিরে জোর চর্চা। সেই সঙ্গে রাজ্যের বেহাল শিল্প ব্যবস্থাপনা নিয়ে কটাক্ষ করতেও ছাড়েননি একাংশ।

মঙ্গলবার নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরের রবীন্দ্রভবনে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের উদ্যোগে একটি বিশেষ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। নদিয়া ও বর্ধমান জেলার সিনার্জির উদ্যোগে এই সম্মেলন। যেখানে উপস্থিত ছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ, দফতরের মন্ত্রী চন্দ্রনাথ সিং, কারাগার মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী, প্রতি মন্ত্রী শ্রীকান্ত মাহাতো, দফতরের সেক্রেটারি রাজেশ পান্ডে। এই সম্মেলনে পশুপালন দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ উল্লেখ করেন কচুরিপানা ক্ষুদ্র শিল্পের উপাদান হতে পারে। কচুরিপানা শুকিয়ে ২৫ টাকা কেজি দরে বিক্রি হতে পারে।

এদিনের সম্মেলনে তিনি উল্লেখ করেন, জলাশয়ে মাছ চাষ করতে হলে কচুরিপানা সরাতে হয়। সেই কচুরিপানা শুকিয়ে নানা কাজে লাগানো যেতে পারে। কচুরিপানা থেকে নানা সামগ্রী তৈরি হতে পারে। তিনি বলেন, গয়নার বাক্স, ফল রাখার বাক্স, টেবিল ম্যাট প্রভৃতি। এই সামগ্রীগুলো সঠিক প্রশিক্ষণের মাধ্যমে ভালো কাজে লাগানো যেতে পারে। কর্মসংস্থানের নতুন বিকল্প হতে পারে কচুরিপানা। যদিও মন্ত্রী স্বপন দেবনাথের এই বক্তব্য নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি বিরোধীদের একাংশ।

তবে সেমিনারে কেবল কচুরিপানা নয়, আরও গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষত নদিয়ার বস্ত্র শিল্পের বিষয়ে অনেক কথা হয়েছে। সূত্র মারফত খবর, জানুয়ারী থেকেই ফের 'দুয়ারে সরকার' প্রকল্পের কাজ শুরু হবে। তাঁত ও হস্তশিল্পীদের ক্রেডিট কার্ড প্রদানের উদ্যোগ নেওয়া হবে বলে খবর। এছাড়া রাজ্যের প্রাথমিক থেকে মাধ্যমিক স্কুলে পড়ুয়াদের যে পোশাক দেওয়া হয়, সেসব এবার রাজ্যের কাপড় থেকে তৈরি হবে। এরফলে বাড়বে কর্মসংস্থান।