করোনার বাড়বাড়ন্তে রাজ্য সরকারের নয়া নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/04/2021   শেষ আপডেট: 18/04/2021 2:19 p.m.

নয়া নির্দেশিকা না মানলে কড়া ব্যবস্থা, ঘোষণা রাজ্য স্বরাষ্ট্র দফতরের

করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তে নয়া নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার। নির্বাচনের কথা মাথায় রেখে লকডাউনের ঘোষণা না হলেও আজ রাজ্য স্বরাষ্ট্র দফতর থেকে এক নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। এই নয়া নির্দেশিকায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হয়েছে। তার পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের ৫০ শতাংশ উপস্থিতির নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারি ক্ষেত্রে বাড়ি থেকে কাজ করার বিষয়ে জোর দেওয়া হয়েছে।

রাজ্যের করোনা পরিস্থিতি উদ্বেগজনক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার অভিযোগ করেছিলেন যে ভিন রাজ্য থেকে আসা লোকজনের কারণে করোনার এত বাড়বাড়ন্ত। রবিবার সকালে রাজ্যপাল জগদীপ ধনখড় এক টুইট বার্তায় রাজ্যের সামগ্রিক করোনা পরিস্থিতি বিষয় জানাতে নির্দেশ দিয়েছিলেন। তার পাশাপাশি রাজ্যবাসীকে সতর্ক থাকার অনুরোধ করেছিলেন। এর প্রেক্ষিতেই রাজ্য স্বরাষ্ট্র দফতরের এই নির্দেশিকা বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

এই নয়া নির্দেশিকাতে বলা হয়েছে বাড়ীর বাইরে পা রাখলে, কোনো সামাজিক যানবাহনে যাতায়াত করলে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। সরকারি-বেসরকারি হাসপাতাল, কারখানা, বাণিজ্যিক ভবন, গণপরিবহন ব্যবস্থা সপ্তাহে অন্তত একবার জীবাণুমুক্ত করতে হবে। বাজার, শপিং মল, সরকারি-বেসরকারি গণপরিবহন, এমনকি ব্যক্তিগত গাড়ি ব্যবহারের সময় মাস্ক পরা, স্যানিটাইজারের ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

তাছাড়া সরকারি দফতর গুলিতে ৫০ শতাংশ কর্মচারীদের রোটেশন অনুযায়ী কাজ করাতে হবে। বেসরকারি ক্ষেত্রে 'ওয়ার্ক ফ্রম হোম' বা বিশেষ শিফট ভাগ করে কাজ করাতে হবে। কাজের সময় মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। দোকান, বাজারে গ্রাহকদের ভিড় যেন না হয়। শপিং মল, মাল্টিপ্লেক্স, থিয়েটার, রেস্টুরেন্টের মতো জায়গায় প্রবেশ ও বাহির পথে থার্মাল স্ক্যানিং ও হাত স্যানিটাইজ করার ব্যবস্থা রাখতে হবে। স্টেডিয়াম ও সুইমিং পুলের ক্ষেত্রেও এই নির্দেশিকা পালন করতে হবে। শুধু তাই নয়, এই নির্দেশিকা পালন না করলে প্রশাসনের তরফে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।