ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা বাংলায়, আছড়ে পড়তে পারে সোমবার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 8:52 a.m.
সাইক্লোন ~pixabay

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে এই নিম্নচাপের

আরো একবার নিম্নচাপের ভ্রুকুটি বঙ্গোপসাগরে। আগামী সপ্তাহের সোমবার এর মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এই ঘূর্ণিঝড়ের আছে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। তবে, এ ঘূর্ণিঝড় কত গতিতে পশ্চিমবঙ্গ উপকূলে আসবে সেই নিয়ে এখনো পর্যন্ত কিছু জানাতে পারেনি আলিপুর আবহাওয়া দপ্তর।

সূত্রের খবর অনুযায়ী, ইন্দোনেশিয়া উপকূলের কাছাকাছি জায়গায় নিম্নচাপটি ঘনীভূত হতে শুরু করেছে এবং ইতিমধ্যেই এটি প্রবল নিম্নচাপের আকার নিয়েছে। সম্ভাবনা রয়েছে খুব শীঘ্রই এই নিম্নচাপ সম্পূর্ণ ঘূর্ণিঝড়ের আকার নেবে এবং বঙ্গোপসাগরের দিকে বাংলা এবং উড়িষ্যার উপকূলে উদ্দেশ্যে এগিয়ে আসবে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ১৫ মার্চ মঙ্গলবার ভারত মহাসাগর এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর উপকূলে মধ্যবর্তী জায়গায় ইন্দোনেশিয়ার কাছাকাছি অঞ্চলে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। বুধবার সকাল সাড়ে আটটার মধ্যে এই নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগ পর্যন্ত চলে এসেছে বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে, ধীরে ধীরে এই নিম্নচাপ পূর্ব এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে এবং আরো শক্তি সঞ্চয় করে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগিয়ে আসবে।

শনিবার সকালে এই নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের কাছাকাছি অঞ্চলে চলে আসার সম্ভাবনা রয়েছে। এরপর উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে বাঁক নিয়ে রবিবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের পাশ দিয়ে ঘেঁষে বেরোবে এই নিম্নচাপ। হাওয়া অফিস বলছে, সোমবারের মধ্যেই এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নেবে এবং আগামী সপ্তাহের মঙ্গলবার এর মধ্যে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এসে বাংলা এবং উড়িষ্যা উপকূল অথবা বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূলের দিকে আছড়ে পড়বে। তবে পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের কতটা প্রভাব পড়বে, সেই নিয়ে সরাসরি কিছু জানানো হয়নি।