১০০ দিনের প্রকল্পে খরচের হিসেব দেখতে এবার কড়া পদক্ষেপ নবান্নর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/08/2022   শেষ আপডেট: 22/08/2022 4:46 p.m.
নবান্ন - নিজস্ব চিত্র

আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট নিশ্চিত করতে হবে

গ্রামোন্নয়ন প্রকল্পে আটকে থাকা পাওনা টাকা কেন্দ্রের থেকে আদায় করতে ১০০ দিনের কাজ প্রকল্প খতিয়ে দেখতে উদ্যত হয়েছে রাজ্য সরকার (State Government)। ১০০ দিনের কাজ প্রকল্পে যেখানে যেখানে কম কাজ হয়েছে অথবা একদম‌ই কাজ হয়নি অথচ খরচে হিসেব দাখিল করা হয়েছে সেসব ক্ষেত্রে প্রকল্পের টাকা অবিলম্বে উদ্ধারের নির্দেশ দিয়েছে নবান্ন (Nabanna)।

গত এক মাস ধরে কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিনিধি দল ব্লকে ব্লকে গিয়ে পঞ্চায়েতের কাজ খতিয়ে দেখছে। সেইসময়েই ১০০ দিনের কাজ প্রকল্পে খামতি চোখে পড়ে তাঁদের। তারপরেই নির্দেশ মেলে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট নিশ্চিত করতে হবে। আর তারপর থেকেই কড়া হয়েছে নবান্ন। কারণ গত ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজ প্রকল্পে টাকা দেওয়া বন্ধ করেছে কেন্দ্র। এবার তাই খুঁটিনাটি হিসেব দেখিয়ে পাওনা টাকা আদায় করতে চায় রাজ্য। সম্প্রতি ভার্চুয়াল বৈঠক করে এবিষয়টি নিশ্চিত করেছেন সদ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী প্রদীপ মজুমদার।

প্রসঙ্গত, ১০০ দিনের কাজের ক্ষেত্রে দু'টি ক্ষেত্রে অর্থ বরাদ্দ হয়ে থাকে। প্রথমত, কাজের উপাদান কেনা বাবদ বরাদ্দ, দ্বিতীয়ত, কাজে নিযুক্ত অদক্ষ শ্রমিকদের পারিশ্রমিক খাতে বরাদ্দ। মজুরির টাকা সরাসরি শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। উপাদান বাবদ যে খরচ দেখানো হয়েছে, তা উদ্ধার করতে গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতির পাশাপাশি টাকা ফেরত দিতে দায়বদ্ধ থাকবে সংশ্লিষ্ট কাজের ঠিকাদার‌ও। এবার অনুমান করা হচ্ছে অদক্ষ শ্রমিকদেও দেয় মজুরিও হয়ত ফেরত নেওয়া হবে। কাজটি বেশ কঠিন বলেই অনুমান।