ইসকনের প্রতিষ্ঠাতার জন্মার্ষিকীতে ১২৫ টাকার কয়েন উদ্বোধন মোদির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 02/09/2021 7:19 a.m.
twitter.com/IskconInc

ভার্চুয়ালে মুদ্রা উদ্বোধন

ইসকনের প্রতিষ্ঠাতা তথা হরেকৃষ্ণ মুভমেন্টের প্রবর্তক শ্রীলা ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদের ১২৫ তম জন্মবর্ষিকী উপলক্ষ্যে একটি কয়েন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে ১২৫ টাকার স্মারক মুদ্রার উদ্বোধন করলেন তিনি। এদিনের ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

এদিন ইসকনের প্রতিষ্ঠাতার ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী বলেন, "আমরা শ্রীলা ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদের ১২৫ তম জন্মবর্ষিকী পালন করছি আজ। একই ভাবে গোটা বিশ্বে প্রভূপাদের যে লক্ষ লক্ষ ভক্ত আজ এই বিশেষ দিনটিকে আনন্দ উৎসবের সঙ্গে পালন করছে"।

এদিন ইসকনে ভগবত গীতা এবং ৮৯টি ভাষার বৈদিক পাঠ্য পুস্তককে অনুবাদ করে শোনানো হয়। এই সমস্ত বিশ্ব জগতে কি প্রভাব ফেলেছে, তারই বর্ণনা দেওয়া হয়। গোটা বিশ্ব জগৎকে ভক্তি যোগার পাঠ পড়ানোর জন্য ১০০-র অধিক মন্দির তৈরি করেছিসে প্রভুপাদ, বইও লিখেছেন বেশ কয়েকটি।

প্রসঙ্গত, আজকের দিনে ১৮৯৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন প্রভূপাদ। তখন অবশ্য নাম ছিল অভয় চরণ। ১৯৫৯ সালে ভারত ছাড়ার আগে একটি ফার্মাসির ব্যবসা করতেন তিনি। ১৯৬৫ সালে নিউ ইয়র্কে গিয়ে প্রথম ইসকন মন্দির তৈরি করেছিলেন।