Krishak Bandhu: 'কৃষকবন্ধু' প্রকল্পের টাকা কবে পাবেন? ঘোষণা হতে পারে আজকেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2022   শেষ আপডেট: 27/06/2022 10:40 a.m.
চাষাবাদ

বড় খবর! শীঘ্রই প্রায় ১ কোটি কৃষকের ঘরে ভাতা পৌঁছে যাবে কৃষকবন্ধুর

কৃষকদের জন্য দরাজ হৃদয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাংলার কৃষকদের পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প 'কৃষকবন্ধু'। বছরে দুই কিস্তিতে কৃষকদের সর্বোচ্চ ১০ হাজার টাকা তুলে দেওয়া হয়। চলতি বছরে এই বর্ষার মরশুমে ফের কৃষকদের হাতে সেই বরাদ্দ টাকা তুলে দিতে চলেছেন মুখ্যমন্ত্রী। প্রায় ৮৯ লক্ষ কৃষক পরিবারের হাতে পৌঁছে যাবে সেই অর্থ। কৃষি দফতরের পরিসংখ্যান অনুযায়ী, আগামী বছর সেই সংখ্যা কোটি ছাড়াবে।

রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে সুবিধা পান ছাত্র-ছাত্রী, কৃষক থেকে সাধারণ মানুষ। কন্যাশ্রী, রূপশ্রী, শিক্ষাশ্রী, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, সমব্যথী, লক্ষ্মীভাণ্ডার-সহ একাধিক প্রকল্পে উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ। কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক ক্ষেত্রে পরিচিতি লাভ করেছে। জিতে নিয়েছে সেরার সেরা খেতাব। তেমনি কৃষকবন্ধু প্রকল্পের কথা সর্বজনবিদিত। বেশ কয়েক বছর ধরে রাজ্য সরকার দু'দফায় কৃষকদের সাহায্য করে আসছে।

উল্লেখ্য, কেন্দ্র সরকার কিষাণ সম্মাননিধি প্রকল্পের আওতায় প্রতি বছর ৬ হাজার টাকা ৩ কিস্তিতে দিয়ে থাকে। নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করলে তবেই এই সুবিধা মেলে। তৃণমূল কংগ্রেস বারবার অভিযোগ করে এসেছে কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা সব কৃষক পান না। কেন্দ্র সরকারের জটিল নিয়ম এই প্রকল্পের সুবিধা পেতে বাধা হয়ে দাঁড়ায়। আর তৃণমূল কংগ্রেসের দাবি, রাজ্যের কৃষকদের এক ছটাক চাষযোগ্য জমি থাকলেই তিনি কৃষকবন্ধুর সুবিধা পাবেন।

আজ সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুই বর্ধমান জেলা সফর। আজকের সরকারি সভা থেকে তিনি কৃষকবন্ধু প্রকল্পের সাফল্যের কথা তুলে ধরতে পারেন। পাশাপাশি চলতি বছরের কৃষকবন্ধু প্রকল্পের প্রথম কিস্তির টাকা কবে পাবেন কৃষকরা তার ঘোষণাও থাকতে পারে।