টাকা দিচ্ছে না কেন্দ্র, বন্ধ 'বাংলার বাড়ি' প্রকল্পে নাম নথিভুক্তির কাজ, ক্ষোভ মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/06/2022   শেষ আপডেট: 29/06/2022 4:21 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

রাজ্যবাসীর স্বার্থে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি পর্যন্ত যেতে পারেন

কেন্দ্র টাকা দিচ্ছে না। গ্রামীণ রাস্তা, ১০০ দিনের কাজ, ‘বাংলার বাড়ি’, কোন‌ও প্রকল্পের জন্য‌ই টাকা নেই আর। বুধবার পূর্ব ও পশ্চিম বর্ধমানের প্রশাসনিক বৈঠক থেকে কেন্দ্রকে দুষলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি হুঙ্কার ছেড়ে বললেন, রাজ্যবাসীর স্বার্থে তিনি দিল্লি পর্যন্ত যাবেন।

এদিন দুপুরে প্রশাসনিক বৈঠক থেকে সরাসরি মুখ্যমন্ত্রী বলেন, "গ্রামীণ রাস্তা, বাংলার বাড়ি, ১০০ দিনের কাজ, অনেক সমস্যা। ৬ মাস ধরে ১০০ দিনের কাজের টাকা পাচ্ছেন না শ্রমিকরা। যেখানে ১৫ দিনের মধ্যেই টাকা দেওয়ার কথা।" সভায় উপস্থিত ছিলেন ডিএম, এসপি, বিডিও, বিধায়ক, সাংসদরা। ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্যে মমতা বলেন, "ডিএম’দের কাছে আমার অনুরোধ, পিডব্লিউডি, জলধরো জলভরো-সহ যে সকল প্রকল্পের কাজে বাইরের লোক ব্যবহার করা হয়, সেখানে আপাতত জব কার্ড যাঁদের রয়েছে, তাঁদের নেওয়া হোক।"

টাকা নিয়ে জটিলতা প্রসঙ্গে মমতা বলেন, "রাজস্থানের প্রকল্প যদি সেখানকার নামে হয়, তাহলে বাংলা আমাদের জন্মভূমি, সেখানকার প্রকল্প ‘বাংলার বাড়ি’ কেন হবে না। এই প্রকল্পের কাজে ৪০ শতাংশ অর্থ রাজ্য ব্যয় করে।" মমতা জানায়, প্রতিবছর এই বাড়ি তৈরির একটি খসড়া তালিকা কেন্দ্রীয় সরকার তৈরি করে। কিন্তু এবছর তা হয়নি। মমতার কথায়, "যে গুলি তালিকাতে ছিল সেগুলিও পিছিয়ে দেওয়া হয়েছে। আমি দিল্লিতে যাব, কোন অপরাধে অপরাধী করা হল, তা জানতে চাই।" মমতা এদিন জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতিকে নিজেদের দায়িত্বে রাস্তার কাজ শেষ করার পরামর্শ দিয়েছেন।