"কাস্ট পলিটিক্স চাই না", রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু সম্বন্ধে নিজের অবস্থান স্পষ্ট করলেন তৃণমূল সুপ্রিমো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/07/2022   শেষ আপডেট: 04/07/2022 8:26 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

আগামী ৯ জুলাই দ্রৌপদী মুর্মু কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন

রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থী হিসেবে বিজেপি তথা এনডিএ কর্মী দ্রৌপদী মূর্মুর নাম ঘোষণার পর থেকেই সেই নিয়ে ব্যাপক চর্চা চলছে জাতীয় রাজনীতিতে। আবার গত শুক্রবার রথের দিন কলকাতার ইসকন মন্দিরে দাঁড়িয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর প্রসঙ্গে মন্তব্য করে আলোচনার লাইমলাইটে এসেছেন। আসলে মুখ্যমন্ত্রী দ্রৌপদী মুর্মু সম্পর্কে বলেছিলেন, "তিনি আদিবাসী মহিলা। আদিবাসী সম্পর্কে একটা সেন্টিমেন্ট রয়েছে। বিজেপি আগে জানালে ভেবে দেখতাম।" তৃণমূল সুপ্রিমোর এমন মন্তব্য বলাবাহুল্য কপালে চিন্তার ভাঁজ ফেলেছিল রাজনৈতিক বিশেষজ্ঞদের। এবার বিতর্ক সমাধানে নিজের অবস্থান স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ অর্থাৎ সোমবার একটি সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলের পূর্বাঞ্চলীয় কনক্লেভে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই প্রশ্ন হয় বিরোধী জোট কেন প্রয়োজন? প্রত্যুত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে দেশ চাইছে সব বিরোধীরা এক জায়গায় হোক। বৃহত্তর স্বার্থে সংকীর্ণ মানসিকতা সরিয়ে রেখে ঐক্য এখন সময়ের দাবি। তখনই পুরনো বক্তব্যকে টেনে এনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসা করা হয়, "বিজেপি আগে জানালে ভেবে দেখতাম" কথাটি বলেছিলেন কেন?

তৃণমূল সুপ্রিমো এই প্রশ্নের জবাবে কোনো রাখঢাক না রেখেই বলেন, "রাষ্ট্রপতি হল সর্বোচ্চ পদ। আমরা কাস্ট পলিটিক্স চাই না। বিজেপি যদি আগে জানাতো তাহলে আমরা বিরোধীরা বসে আলোচনা করে ঐক্যমতে পৌঁছাতে পারতাম। সবাই একমত হয়ে একজনকে প্রার্থী করলে সেটা অনেক ভালো হতো।" এখানেই প্রশ্ন ওঠে তাহলে কি তৃণমূল সুপ্রিমো দ্রৌপদী মুর্মুকে সমর্থন করেন? জবাবে মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, "কোনো প্রশ্নই হয় না সমর্থন করার। আমি বিরোধীদের ঐক্যবদ্ধ সিদ্ধান্তের অংশীদার। আমি বিট্রে করতে পারবো না।"