ইউক্রেন ফেরত পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/04/2022   শেষ আপডেট: 28/04/2022 8:28 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

রাজ্যেরই বিভিন্ন বেসরকারি কলেজে তাঁদের ভর্তির ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী

বর্তমানে অপেক্ষাকৃত শান্ত হয়েছে পরিস্থিতি। দেশের প্রায় সমস্ত পড়ুয়াদের ফিরিয়ে আনা হয়েছে ইউক্রেন (Ukraine) থেকে। তাদের ভবিষ্যত নিয়ে নানান প্রশ্ন উঠলেও, এগিয়ে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আজ এনিয়েই বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এর আগেও মার্চ মাসে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে পড়ুয়াদের সঙ্গে দেখা করে রাজ্যে তাঁদের পড়াশোনার ব্যবস্থা করার আশ্বাস দেন। এও জানান, কেন্দ্রের কাছে এ বিষয়ে আবেদন জানাবেন তিনি।

তবে একমাসেরও বেশি সময় কেটে যাওয়ার পর কেন্দ্রের তরফে কোনওরকম সাড়া না পাওয়ায় ফের নতুন করে ইউক্রেন ফেরতদের জন্য সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যেরই বিভিন্ন বেসরকারি কলেজে তাঁদের ভর্তির ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী।

জানা যাচ্ছে, প্রথম বর্ষের যে পড়ুয়ারা NEET’এর মাধ্যমে সুযোগ পেয়েও ইউক্রেনে গিয়ে ডাক্তারিতে ভর্তি হয়েছিলেন, তাঁরা সরাসরি কাউন্সেলিংয়ের মাধ্যমে রাজ্যের বিভিন্ন বেসরকারি কলেজে ভর্তি হতে পারবেন। এবং দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পড়ুয়ারা সরকারি কলেজে প্র্যাকটিক্যাল ক্লাস করার সুযোগ পাবেন। এবং থিয়োরি ক্লাস হবে ইউক্রেনের ইউনিভার্সিটির তরফে অনলাইনে। এবং চতুর্থ ও পঞ্চম বর্ষের ছাত্রছাত্রীরা বিভিন্ন মেডিক্যাল কলেজে ‘অবজার্ভিং সিট’ পাবেন। সংশ্লিষ্ট দপ্তর ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান।